ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে চ্যাম্পিয়ন লিভারপুল

22

নজরুল ইসলাম: স্টাফ রিপোর্টার:=

এক মৌসুমে পয়েন্টের সেঞ্চুরি করার স্বপ্ন ভেঙে গিয়েছিল আগেই। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ পয়েন্ট নিয়ে আসর শেষ করেছে চ্যাম্পিয়ন লিভারপুল। এক মাস আগেই যাদের শিরোপা নিশ্চিত হয়েছিল।

রবিবার প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ৩-১ গোলের জয় তুলে নেয় লিভারপুল।ডোয়াইট গেইলের গোলে প্রথম মিনিটেই পিছিয়ে পড়েছিল লিভারপুল। ভার্জিল ফন ডিইক, ডিভক ওরিগি ও সাদিও মানের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইয়ুর্গেন ক্লপের দল।

এই জয়ে ৯৯ পয়েন্ট নিয়ে আসর শেষ হলো দলটির। ৩৮ ম্যাচে ৩২ জয় ও ৩ ড্র দলটির।এক মৌসুমে লিভারপুলের চেয়ে বেশি পয়েন্ট নিয়ে আসর শেষ করার কীর্তি ম্যানচেস্টার সিটির। দুই মৌসুম আগে তারা পয়েন্টের সেঞ্চুরি করেছিল।

এবার লিভারপুলের কাছে শিরোপা হারানো সিটি ৮১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে আসর শেষ করল। শেষ দিনে যারা নরিচ সিটিকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে। দলটির পক্ষে জোড়া গোল করেন কেভিন ডি ব্রুইন। একটি করে গোল গ্যাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিং ও রিয়াদ মাহরেজ।

লিভারপুলের চ্যাম্পিয়ন হওয়া আর ম্যানসিটির রানার্সআপ হওয়া নির্ধারণ হয়ে গিয়েছিল আগেই। শেষ দিনে এই দুই দলের পরের দুই স্থানে থেকে কোন দুই দল চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে সে রোমাঞ্চ ছিল। যেখানে তিনে থেকে ম্যান ইউনাইটেড ও চারে থেকে চেলসি চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করেছে।

অবনমিত হয়ে গেছে বোর্নমাউথ, ওয়াটফোর্ড ও নরউইচ সিটি। ২৩ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছেন লিস্টার সিটির জেমি ভার্ডি।