ইরাক থেকে সৌদি আরবে হামলা হতে দেবো না

43
‘ইরাক থেকে সৌদি আরবে হামলা হতে দেবো না’

আন্তর্জাতিক ডেস্ক ## ইরাক কখনও সৌদি আরবে হামলার ক্ষেত্র হবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। সৌদি আরবের সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক আরও জোরদার করতে রিয়াদ সফরে গিয়ে এমন মন্তব্য করেছেন ইরাকি প্রধানমন্ত্রী।

 

গত জানুয়ারি মাসে বিস্ফোরকবোঝাই ড্রোন রিয়াদের রাজপ্রাসাদে আঘাত করে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম তখন জানায়, প্রতিবেশী ইরাক থেকে এই হামলা চালানো হয়েছে। তবে সৌদি আরব ওই হামলার ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি।

 

হামলার শিকার হওয়া আল-ইয়ামামা কমপ্লেক্সটি সৌদি বাদশাহ সালমানের আনুষ্ঠানিক বাসভবন ও অফিস হিসেবে ব্যবহৃত হয়। এটা দেশটির রাজকীয় আদালতের প্রধান অফিস হিসেবেও ব্যবহৃত হয়। সৌদি সরকার আনুষ্ঠানিকভাবে তেমন কিছু প্রকাশ না করলেও জনগণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

 

 

 

সৌদি আরবে প্রায়ই মিসাইল ও ড্রোন হামলার ঘটনা ঘটে থাকে। ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা এসব হামলা চালিয়ে থাকে। ছয় বছর আগে সৌদি সরকার এই গ্রুপটির বিরুদ্ধে অভিযান শুরুর পর থেকেই তারা নিয়মিত বিরতিতে এসব হামলা চালায়।

 

 

 

ইরাকের একটি মিলিশিয়া গ্রুপ জানুয়ারির ওই হামলার দায় স্বীকার করে। কিন্তু নিরাপত্তা বিশ্লেষকদের মতে এই গ্রুপটি ইরান সমর্থিত। তবে ইরাকি প্রধানমন্ত্রী বলেছেন, এই গ্রুপের দাবি ‘সত্য নয়’ এবং এই হামলা ইরাক থেকে করা হয়নি বলেও জানান তিনি।

 

 

 

সৌদি আরবের যুবরাজ ও কার্যত নেতা মোহাম্মদ বিন সালমানের সঙ্গে এক ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আল-কাদিমি বলেন, সৌদি আরবে কোনও হামলা হতে দেবো না আমরা। ইরাক থেকে কোনও হামলাও হয়নি। তবে দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপের চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।