এবার ট্রাম্পকে নিষিদ্ধ করলো ইউটিউব

67

স্টাফ রিপোর্টার ## ফেইসবুক, টুইটারের পর এবার গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব কর্তৃপক্ষও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

মঙ্গলবার টুইটবার্তায় ইউটিউব জানিয়েছে, চ্যানেলের প্রাইভেসি পলিসি মেনে না চলায় নূন্যতম সাত দিনের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে ডোনাল্ড জে ট্রাম্পের ইউটিউব চ্যানেল। সম্প্রতি চ্যানেলে আপলোড হওয়া বিষয় থেকে হিংসা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, সেজন্যই এই পদক্ষেপ। পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য এই চ্যানেলের কোনো কনটেন্টে কমেন্ট করার বিষয়েও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

এখনও পর্যন্ত ইউটিউবউ একমাত্র মাধ্যম ছিল যা ট্রাম্পকে বয়কট করেনি। ক্যাপিটল হামলার অব্য়বহিত পরে ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য বয়কট করে ফেসবুক, পুরোপুরি বয়কট করে হোয়াটসঅ্যাপ।

ইউটিউবের এক মুখপাত্র বিবৃতি দিয়ে জানান, আমরা সযত্নে খতিয়ে দেখে মনে করেছি ট্রাম্পের ইউটিউব অ্যাকাউন্টের একটি বিশেষ ভিডিও। কোনো সন্দেহ নেই ভিডিওটি প্ররোচনামূলক। সেই কারণেই ভিডিওটি আমরা সরিয়ে দিয়েছি। পরে নীতিভঙ্গের কারণে অ্যাকাউন্টটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের স্ট্রাইক সিস্টেম অনুযায়ী, আপাতত সাতদিন নতুন ভিডিও আপলোড বা লাইভস্ট্রিম করা যাবে না। এই মেয়াদটা আরও বাড়তে পারে।

গত সপ্তাহে মার্কিন মুলুকের সংসদ ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকরা তাণ্ডব চালান। তাদেরকে তাতিয়ে তোলার অভিযোগও ওঠে বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। যেজন্য তাকে তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিতে শুরু করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুক, ইনস্টাগ্রাম ট্রাম্পকে সাময়িকভাবে নিষেধাজ্ঞার মধ্যে রাখলেও ট্রাম্পকে চিরতরে তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে টুইটার।