কাউন্সিলর পদে বিএনপির মনোনয়নপত্র কিনলেন ১৩৪ জন

197
আলহাজ্ব মতিয়ার রহমান :=

ঢাকার দুই সিটিতে কাউন্সিলর পদে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৩৪ জন। ঢাকা উত্তরে ৭৪ জন মনোনয়নপত্র কিনেছেন। এরমধ্যে ১০ জন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে। আর দক্ষিণে মনোনয়ন ফরম কিনেছেন ৬০ জন। যার মধ্যে পাঁচজন সংরক্ষিত নারী কাউন্সিলর। বুধবার নয়াপল্টনে ঢাকা মহানগর বিএনপির কার্যালয় থেকে তারা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

সকাল ১০টা থেকে ঢাকা উত্তর মহানগর বিএনপির কার্যক্রম চলে বেলা ৫টা পর্যন্ত। আর বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত চলে ঢাকা মহানগর দক্ষিণের মনোনয়ন বিতরণ কার্যক্রম। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এই কার্যক্রম যথারীতি চলবে। একইসঙ্গে যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তারা জমা দেবেন।

ঢাকা মহানগর বিএনপি উত্তর দপ্তর সম্পাদক এবিএম রাজ্জাক এবং দক্ষিণের দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু এসব তথ্য নিশ্চিত করেছেন। মেয়র পদে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের বৃহস্পতিবার মনোনয়ন ফরম বিতরণ করবে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম নিতে হবে। শুক্রবার বিকাল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে। এরপর নীতি নীতিনির্ধারকরা যাচাই-বাছাই করে দলীয় প্রার্থী চূড়ান্ত করে শনিবার প্রার্থী ঘোষণা করতে পারেন।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার ঢাকা টাইমসকে বলেন, ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দল দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। আমাদের দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ। আজ উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। নিরপেক্ষ নির্বাচন হলে ঢাকা সিটির সব ওয়ার্ডে বিএনপির প্রার্থীরা জয়যুক্ত হবেন।’

প্রার্থী পছন্দের ক্ষেত্রে কী কী বিবেচনা করবেন জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই দলীয় সংগ্রাম, ত্যাগ, দলীয় প্রতিশ্রুতি, নেতাকর্মীদের প্রতি ভালোবাসা, দলের প্রতি দায়বদ্ধতা বিবেচনা করে আমরা মনোনয়ন দেব।’ আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে এক হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের সাত হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই সিটিতে মোট ভোটার রয়েছেন ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন।

অপরদিকে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে এক হাজার ১২৪টি ভোটকেন্দ্রের পাঁচ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই সিটিতে মোট ভোটার রয়েছেন ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন।