সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণ মৌসুম শুরু

72
আতাউর রহমান,সাতক্ষীরা ব্যুরো ## সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণ মৌসুম শুরু হয়েছে। প্রতি বছরের মতো বৃহস্পতিবার সাড়ে ৭০০ মৌয়াল বুড়িগোয়ালিনি ফরেস্ট স্টেশন থেকে পাস সংগ্রহ করে সুন্দরবনে প্রবেশ করেছেন। প্রতি বছর এই দিনে বন বিভাগ ও বিভিন্ন বেসরকারি সংগঠনরে পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার করোনা মহামারির কারণে তা হয়নি। মধু আহরন চলবে আগামী জুন পর্যন্ত।

বন বিভাগ সূত্র জানায়, এ বছর ১ হাজার ৫০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদিও গত বছর (২০২০ সালে) সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৫০ কুইন্টাল, পক্ষান্তরে মধু আহরণ করা হয়েছিল দুই হাজার ৬ কুইন্টাল।

অপরদিকে, গত বছর মোম আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬৫ কুইন্টাল। মোম আহরণ করা হয়েছিল ৬০২ কুইন্টাল। গত বছর রাজস্ব আদায় হয়েছিল ১৫ লাখ চার হাজার ৮৭৫ টাকা।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এমএ হাসান জানান, এবার সুন্দরবনে মধু আহরণের জন্য বন বিভাগের পক্ষ থেকে মৌয়ালদের কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, সংরক্ষিত অভয়ারণ্য থেকে মধু আহরণ করা যাবে না এবং কোনো মৌয়াল নিষিদ্ধ বনাঞ্চলে প্রবেশ করতে পারবেন না। যদি প্রবেশ করে তাহলে তার পাস পারমিট বাতিল করা হবে। এ ছাড়া মৌয়ালরা মৌমাছি তাড়াতে অগ্নিকুণ্ড, মশাল বা অনুরূপ কোনো দাহ্য পদার্থ এবং রাসায়নিক দ্রব্য ব্যবহার করতে পারবেন না।

তিনি আরও বলেন, আজ প্রথম দিনে সাড়ে ৭০০ মৌয়াল পাস নিয়ে সুন্দরবনে প্রবেশ করেছে। এ খাত থেকে ইতোমধ্যে চার লক্ষাধিক টাকা রাজস্ব আদায় হয়েছে। আগামী কয়েক সপ্তাহ পাস দেয়া হবে। তবে এবার বৃষ্টি না হওয়ার কারণে মধু আহরণের লক্ষ্যমাত্রা নিয়ে কিছুটা সংশয় দেখা দিয়েছে।