• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:৩৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

অনুপ্রবেশকালে ভারতীয় সাবমেরিন আটকে দিল পাকিস্তান

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২০, ২০২১, ১১:৪০ পূর্বাহ্ণ
অনুপ্রবেশকালে ভারতীয় সাবমেরিন আটকে দিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক।। 

ভারতের একটি সাবমেরিন পাকিস্তানের জলসীমায় অনু্প্রবেশ করেছে বলে অভিযোগ উঠেছে। প্রবেশের চেষ্টাকালে ভারতীয় সাবমেরিনটি আটকে দিয়েছে বলে জানিয়েছে পাকিস্তান নৌবাহিনী। গত শনিবার (১৬ অক্টোবর) করাচির ২৮৩ কিলোমিটার দক্ষিণে এ ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) পাকিস্তানি সামরিক বাহিনীর গণমাধ্যম শাখার বরাতে এ খবর প্রকাশ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তর (আইএসপিআর) বলছে, ভারতীয় নৌযানের প্রবেশচেষ্টা আটকে দিতে ও শনাক্ত করতে নিরবিচ্ছিন্ন নজরদারি ও পেশাগত দক্ষতা দেখিয়েছে নৌবাহিনী।

আইএসপিআর জানায়, নৌসীমান্ত সুরক্ষায় কঠোর নিরাপত্তা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে পাকিস্তানি নৌবাহিনী। এটি পাকিস্তানের দূরপাল্লার টহল বিমান দ্বারা ভারতীয় সাবমেরিন শনাক্তের তৃতীয় ঘটনা।

এর আগে ২০১৬ সালের নভেম্বরে ও ২০১৯ সালের মার্চে পাকিস্তানি জলসীমায় ঢোকার চেষ্টা করেছিল ভারতীয় সাবমেরিন। তখনও ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দেয় পাকিস্তানি নৌবাহিনী।

পাকিস্তানি নৌবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘ডুবোজাহাজ আটকে দিতে পাকিস্তানি নৌবাহিনী তার বিশেষায়িত দক্ষতার ব্যবহার করছে। ভারতীয় নৌযান যাতে পাকিস্তানি জলসীমায় প্রবেশ করতে না পারে, তা সফলভাবে নিশ্চিত করেছে।’

জাতিসংঘের কনভেনশন অনুসারে, বিনা অনুমতিতে কোনো দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইইজেড), মহীসোপানে এভাবে মহড়া দেওয়ার সুযোগ নেই।

শনিবারের সাবমেরিন অনুপ্রবেশের ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানের সেনাবাহিনী। ভিডিওর ইনফ্রারেড ফুটেজে দেখা গেছে, রাতের আঁধারে একটি সাবমেরিন ছুটে চলেছে। ফুটেজে সাবমেরিনের ভৌগলিক অবস্থান দেখা গেছে পাকিস্তানের বন্দর নগর করাচির ২৮৩ কিলোমিটার দক্ষিণে। সেই হিসাবে সমুদ্রতীরবর্তী পাকিস্তানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) সীমানার ঠিক ভেতরে ছিল সাবমেরিনটির অবস্থান। সূত্র : ডন

 বার্তাকণ্ঠ /এন

Sharing is caring!