• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:১০
  • রেজিস্ট্রেশন ৪৬১

অফিসে অতিরিক্ত চাপে বেশি মোটা হয়ে যান নারীরা

bmahedi
প্রকাশিত অক্টোবর ২২, ২০১৯, ১৯:৩৫ অপরাহ্ণ
নুরুল ইসলাম :=

অনেক গবেষণায় দেখা গিয়েছে, চাকরিতে অতিরিক্ত সময় কাজ করলে শারীরিকভাবে নানা অসুবিধা হয়। কাজের চাপের কারণে মানসিক অবস্থার অবনতি হওয়াও নতুন কিছু না।

তবে চাপযুক্ত কাজের কারণে যে শারীরিক অসুবিধা তৈরি হয়, সেখানে নারী-পুরুষের ক্ষেত্রে পার্থক্যও দেখা যাচ্ছে। এ অবস্থায় পুরুষের চেয়ে নারীদের বেশি ওজন বেড়ে যায়।

সুইডেনের ইউনিভার্সিটি অব গথেনবার্গের সাহ্লগ্রেনস্কা একাডেমির গবেষকদের একটি গবেষণায় দেখা গিয়েছে, চাপযুক্ত কাজ করার সময় পুরুষদের তুলনায় নারীদের ওজন বাড়ার ঝুঁকি বেশি থাকে।

কমিউনিটি মেডিসিন এবং পাবলিক হেলথের গবেষক সোফিয়া কলিংবার্গ বলেন, ‘আমরা দেখতে সক্ষম হয়েছি যে, যেসব চাকরিতে কর্মকর্তাদের কাছ থেকে অধিক পারফরমেন্স দাবি থাকে, সেখানে নারীদের ওজন বাড়ছে। তবে পুরুষদের ক্ষেত্রে তেমনটা ঘটে না।’

বিশ বছর ধরে দীর্ঘ এই গবেষণায় প্রায় চার হাজার নারী-পুরুষ অংশগ্রহণ করেন। তাদের মধ্যে দেখা গিয়েছে, চাকরিতে অধিক চাপের কারণে শুধু নারীদের ওজন বাড়ছে।

এ ক্ষেত্রে জরুরি হচ্ছে সেই কাজ ছেড়ে দেওয়া, কিন্তু সেটি অধিকাংশ ক্ষেত্রেই সম্ভব হয় না। তবে এমন পরিস্থিতিতে নিয়মিত শারীরিক ব্যায়ামই পারে স্বস্তি দিতে। সেই সঙ্গে পরিমিত ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

Sharing is caring!