• ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৩৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

অবশেষে ভারত ভ্রমণে শর্ত প্রত্যাহার, বেড়েছে যাত্রী পারাপার

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১৯, ২০২১, ২২:৫৮ অপরাহ্ণ
অবশেষে ভারত ভ্রমণে শর্ত প্রত্যাহার, বেড়েছে যাত্রী পারাপার
বেনাপোল প্রতিনিধি।। 
এখন থেকে বেনাপোল ইমিগ্রেশন ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ ছাড়া সব শর্ত প্রত্যাহার করেছে। এতে করে বেড়েছে যাত্রী পারাপার । উভয় দেশের যাত্রীরা অনাপত্তিপত্র (এনওসি) ছাড়াই ফিরতে পারবেন নিজ নিজ দেশে। সমস্ত শর্ত প্রত্যাহারের একটি আদেশ সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেনাপোল ইমিগ্রেশনে এসেছে।
রবিবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সময়ে ৫২৩ জন যাত্রী ভারত গেছেন।একই সময়ে ৬৫৫ জন যাত্রী ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে ।এ নিয়ে গত ১০ দিনে চিকিৎসা ও ব্যবসায়ী ভিসায় ভারত গেছে ৬ হাজার ৭৫ জন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী । এ সময়ের মধ্যে ভারত থেকে দেশে ফিরেছে ২ হাজার ৮১০ জন পাসপোর্টধারী যাত্রী । বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।
তিনি জানান, চলতি মাসের ৮ তারিখের আগে উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি ছিল। যেমন, সপ্তাহে সাতদিন ভারতে প্রবেশ করতে পারলে ও ফিরতে হতো সপ্তাহে তিন। প্রয়োজন হতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র (এনওসি)। ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে হোটেলে থাকতে হতো নিজ খরচে। বর্তমানে ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ বহাল রেখে বাকি সব শর্ত প্রত্যাহার করা হয়েছে। যাত্রীদের উপর থেকে বিভিন্ন শর্ত ছাড় দেওয়ায় এ বন্দর দিয়ে যাত্রী যাতায়াত বেড়েছে কয়েকগুন।
শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী জানান, এখন থেকে সপ্তাহে সাত দিনই যাত্রীরা ভারত-বাংলাদেশ যাতায়াত করতে পারবেন। তবে ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ সংগে আনতে হবে। এ সময় ভারত-বাংলাদেশে নিযুক্ত দূতাবাস থেকে অনাপত্তিপত্র লাগবে না। শুধুমাত্র যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে, তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

Sharing is caring!