• ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:৫৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

আইপিএলে কলকাতাকে হারিয়ে শিরোপা জিতল চেন্নাই

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ১৬, ২০২১, ০৮:৪০ পূর্বাহ্ণ
আইপিএলে কলকাতাকে হারিয়ে শিরোপা জিতল চেন্নাই

স্পোর্টস ডেস্ক।। আইপিএলের চতুর্দশ আসরে কলকাতাকে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতল চেন্নাই। ফাইনালে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় কলকাতা। চেন্নাই প্রথমে ব্যাটিং করে ১৯৩ রানের বড় লক্ষ্য ছুড়ে দেয়। তবে নির্ধারিত ওভারে লক্ষ্যে পৌঁছাতে পারেনি কলকাতা নাইট রাইডার্স। কলকাতা ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান করে। ফলে কলকাতা তাদের তৃতীয় শিরোপা জয় থেকে ছিটকে পড়ে।

শুক্রবার (১৫ অক্টোবর) হাই ভোল্টেজ ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে ২৭ রানে হারিয়ে চতুর্থ শিরোপা ঘরে তুলেছে মহেন্দ্র সিং ধোনির দল।

দুবাইয়ে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান জড়ো করে চেন্নাই। দলের পক্ষ অর্ধশতক হাঁকানো ফাফ ডু প্লেসিস চলে গিয়েছিলেন শতকের কাছাকাছি। ৫৯ বলের মোকাবেলায় ৮৬ রান করেন এই প্রোটিয়া সুপারস্টার, হাঁকান ৭টি চার ও ৩টি ছক্কা। আউট হন ইনিংসের শেষ বলে।

এছাড়া মঈন আলী ২০ বলে অপরাজিত ৩৭ রান, রুটুরাজ গাইকোয়াদ ২৭ বলে ৩২ ও রবিন উথাপ্পা ১৫ বলে ৩১ রান করেন।

কলকাতার পক্ষে সুনীল নারাইন শিকার করেন দুটি উইকেট, একটি উইকেট পান শিভম মাভি। সাকিব আল হাসান এদিন বল হাতে ছিলেন খরুচে। ইনিংসের প্রথম ওভারে মাত্র ৬ রান খরচ করলেও পরে আরও ২ ওভার বল করে ২৭ রান খরচ করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটি কলকাতাকে এনে দেয় ৯১ রান, ১০.৪ ওভারে। ৫টি চার ও ৩টি ছক্কায় ৩২ বলে ৫০ রান করা ভেঙ্কাটেশ আইয়ার বিদায় নিলে খেই হারায় কলকাতা। ৪৩ বলে ৬টি চার হাঁকিয়ে ৫১ রান করা শুবমান গিল বিদায় নিলে মিডল অর্ডার পর্যন্ত আর কেউই দুই অঙ্কের রানের দেখা পাননি। শেষদিকে লকি ফার্গুসন ১১ বলে অপরাজিত ১৮ ও শিভম মাভি ১৩ বলে ২০ রান করেন।

সাত নম্বরে ব্যাট করতে নেমে গোল্ডেন ডাকের শিকার হন সাকিব। অধিনায়ক ইয়ন মরগান ৮ বলে মাত্র ৪ রান করেন। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান জড়ো করে দুইবারের শিরোপাজয়ীরা। এতে চেন্নাই পায় ২৭ রানের জয়।

চেন্নাইয়ের পক্ষে শার্দূল ঠাকুর তিনটি এবং জশ হ্যাজলউড ও রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট শিকার করেন। একটি করে উইকেট পেয়েছেন দীপক চাহার ও ডোয়াইন ব্রাভো।

সংক্ষিপ্ত স্কোর

টস : কলকাতা নাইট রাইডার্স

চেন্নাই সুপার কিংস : ১৯২/৩ (২০ ওভার)
ডু প্লেসিস ৮৬, মঈন ৩৭*, গাইকোয়াদ ৩২, উথাপ্পা ৩১
নারাইন ২৬/২, মাভি ৩২/১, সাকিব ৩৩/০

কলকাতা নাইট রাইডার্স : ১৬৫/৯ (২০ ওভার)
গিল ৫১, ভেঙ্কাটেশ ৫০, মাভি ২০, ফার্গুসন ১৮*, কার্তিক ৯, সাকিব ০
শার্দূল ৩৮/৩, হ্যাজলউড ২৯/২, জাদেজা ৩৭/২

ফল : চেন্নাই সুপার কিংস ২৭ রানে জয়ী।

Sharing is caring!