• ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২২
  • রেজিস্ট্রেশন ৪৬১

আকাশসীমা লঙ্ঘন : তাইওয়ানের আকাশে ১০ চীনা যুদ্ধবিমান

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১৮, ২০২১, ১৩:৪০ অপরাহ্ণ
আকাশসীমা লঙ্ঘন : তাইওয়ানের আকাশে ১০ চীনা যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক।। 

তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করেছে ১০টি চীনা যুদ্ধবিমান। এর মধ্যে ছিল ছয়টি জে-১৬ ও দুইটি জে-১১ ফাইটার বিমান, একটি এন্টি সাবমেরিন বিমান ও একটি পর্যবেক্ষণ বিমান। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা বিমানগুলোকে বাধা দিতে তাইওয়ানের যুদ্ধবিমানও আকাশে ওড়ে। তবে কিছুক্ষণ পরেই চীনারা ফিরে যায়। সামরিক খাতে নয় বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছিল তাইওয়ান, এর একদিন পরই এ ঘটনা ঘটলো। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাইওয়ান চীনা বিমানগুলোকে সতর্ক করার জন্য যুদ্ধবিমান পাঠিয়েছিল। তাদেরকে পর্যবেক্ষণের জন্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও মোতায়েন করা হয়েছিল।

এর আগে, সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকের পর তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছিল, চীনা কমিউনিস্টরা জাতীয় প্রতিরক্ষা বাজেটে ব্যাপক বিনিয়োগ অব্যাহত রেখেছে। তাদের সামরিক শক্তি দ্রুত বৃদ্ধি পেয়েছে। তারা আমাদের সমুদ্র এবং আকাশসীমায় আক্রমণ ও হয়রানির জন্য প্রায়ই বিমান ও জাহাজ প্রেরণ করেছে।

উপ-প্রতিরক্ষামন্ত্রী ওয়াং শিন-লাং বলেন, তাইওয়ানের নিজস্ব উৎপাদন ক্ষমতা বাড়ায় নতুন অস্ত্রগুলি দেশীয়ভাবে তৈরি করা হবে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র সম্ভবত প্রযুক্তি সরবরাহকারী হিসেবে থাকবে।

Sharing is caring!