• ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:১১
  • রেজিস্ট্রেশন ৪৬১

আগামী সংসদ নির্বাচনে ৫ চমক আওয়ামী লীগের

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৮, ২০২১, ১৯:৫৯ অপরাহ্ণ
আগামী সংসদ নির্বাচনে ৫ চমক আওয়ামী লীগের

ঢাকা ব্যুরো।। বর্তমান সরকারের তিন বছর মেয়াদ পূর্তি হয়নি এখনও  কিন্তু এর আগেই আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সর্বশেষ কার্যনির্বাহী কমিটির বৈঠকে নেতাকর্মীদের নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানিয়েছেন। ইতোমধ্যে আওয়ামী লীগ সারাদেশে সাংগঠনিক কার্যক্রম জোরদার করেছে, অনিষ্পন্ন কমিটিগুলো দ্রুত গঠন করার জন্য কাজ চলছে, সময়ের আগেই আওয়ামী লীগের নতুন কাউন্সিল হবে বলেও অনেকে অনুমান করছেন। এ রকম পরিস্থিতিতে সুস্পষ্টভাবে আওয়ামী লীগ দেশের রাজনীতিকে নির্বাচনমুখী করতে চাইছে। সামনে নতুন নির্বাচন কমিশন গঠিত হবে, আর ইউনিয়ন পরিষদ এবং স্থানীয় পর্যায়ের নির্বাচনের মধ্য দিয়ে যে নির্বাচনে আবহাওয়াটা হবে এটাকে আওয়ামী লীগ জাতীয় নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায়। আওয়ামী লীগ মনে করছে আগামী নির্বাচনের নানা কারণে আওয়ামী লীগ সুবিধাজনক অবস্থায় রয়েছে। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ চতুর্থবারের মতো ক্ষমতায় আসার ব্যাপারে অত্যন্ত আশাবাদী। আর এক্ষেত্রে আওয়ামী লীগ মনে করছে যে ৫ টি চমক আগামী নির্বাচনে আওয়ামী লীগের তুরুপের তাস। এই পাঁচটি চমকের কারণে আগামী নির্বাচনে আওয়ামী লীগ অনেক ভালো ফলাফল করবে। যে ৫ টি চমকের কথা বলছে আওয়ামী লীগের নেতৃবৃন্দ বলছে তার মধ্যে রয়েছে:

১. শেখ হাসিনার শেষ নির্বাচন: আগামী নির্বাচন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শেষ নির্বাচন হবে। টানা তিন মেয়াদে ক্ষমতায় রয়েছেন তিনি এবং ৭৫ বছর পার করেছেন। আগামী নির্বাচনের সময় তিনি ৭৭ বছর বয়সী হবেন, এরপর তিনি আর কোনো নির্বাচন করবেন না। আওয়ামী লীগের একাধিক নেতা বলছেন, শেখ হাসিনার শেষ নির্বাচন এটি হবে আওয়ামী লীগের আগামী নির্বাচনের সবচেয়ে বড় চমক। আর শেখ হাসিনার বিপুল জনপ্রিয়তা সম্পর্কে আওয়ামী লীগ ভালোমতো ওয়াকিবহাল। তার জনপ্রিয়তা এবং তাকে শ্রদ্ধা জানানোর জন্যই আগামী নির্বাচনে আওয়ামী লীগকে বিপুলভাবে ভোট দেবে জনগণ, এটিই মনে করছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

২. দৃশ্যমান উন্নয়ন: আগামী নির্বাচনে আওয়ামী লীগের সবচেয়ে বড় বিজ্ঞাপন হবে দৃশ্যমান উন্নয়নগুলো। পদ্মা সেতু চালু হবে, কর্ণফুলী টানেল চালু হবে, মেট্রোরেল চালু হবে এবং এই ধরণের দৃশ্যমান উন্নয়ন গুলো বাংলাদেশের চেহারাকে পাল্টে দেবে। আগামী বছর থেকেই এই সমস্ত মেগা প্রকল্প গুলোর কার্যক্রম শুরু হলে বাংলাদেশে বদলে যাবে। আর এর ফলাফল পাবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ মনে করছে যে, ছোটখাটো উন্নয়ন নয়, এরকম মেগা উন্নয়ন অবশ্যই ভোটে আওয়ামী লীগের জন্য একটি চমক সৃষ্টি করবে।

৩. মনোনয়নে চমক: আওয়ামী লীগের একাধিক নেতাকর্মীরা বলছেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী নির্বাচনে মনোনয়নের ক্ষেত্রে চমক দিবেন। সেক্ষেত্রে দলে যারা বিতর্কিত, বিভিন্ন দুর্নীতির অভিযোগে অভিযুক্ত বা এলাকায় নানা কারণে অগ্রহণযোগ্য তাদেরকে বাদ দেয়া হবে। আওয়ামী লীগের আগামী নির্বাচনে সবচেয়ে বেশি সংখ্যক বর্তমান সংসদ সদস্য বাদ পড়তে পারে বলে অনেকে আশঙ্কা করছেন এবং এ নিয়েই আওয়ামী লীগের এখন মাঠ পর্যায়ের জরিপ গুলো হচ্ছে। এ জরিপ গুলো যখন শেষ হবে তখনই বোঝা যাবে যে মনোনয়নে কত বড় চমক দেবে আওয়ামী লীগ।

৪. নির্বাচনী ইশতেহারে চমক: আওয়ামী লীগ ইতোমধ্যেই তার নতুন নির্বাচনী ইশতেহারের কাজ শুরু করেছে। আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন, এবারের নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ একটি চমক দিবে। আওয়ামী লীগের একটি প্রেসিডিয়াম সদস্য বলেছেন, ২০০৮ সাল থেকে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহার ব্যতিক্রমী এবং জননন্দিত করছে। বিশেষ করে, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ, ২০১৮ সালের সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন জনগণকে আশা জাগিয়েছে। সেই ধারায় আগামী নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ নতুন ধরণের চমক সৃষ্টি করবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

৫. সকল দলকে আনার ক্ষেত্রে চমক: প্রতি নির্বাচনেই আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি চমক সৃষ্টি করেন। তার নেতৃত্বে বাংলাদেশের দুটি নির্বাচন হয়েছে। প্রথম নির্বাচনে তিনি সকল দলের অংশগ্রহণে অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাব দিয়েছিলেন, যে প্রস্তাবে বিএনপিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেয়ার কথা বলেছিলেন। বেগম খালেদা জিয়াকে টেলিফোন করে আমন্ত্রণ জানিয়েছিলেন গণভবনে। কিন্তু বেগম জিয়ার নেতৃত্বাধীন বিএনপি চায়ের আমন্ত্রণও প্রত্যাখ্যান করেছে, নির্বাচনেও যায়নি। আবার ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন চমক দেখান। তিনি সকল রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেন এবং এই সংলাপের মাধ্যমে সবগুলো রাজনৈতিক দলকে তিনি নির্বাচনের মহাসড়কে নিয়ে আসেন। এবার নির্বাচনে তিনি কি চমক দিবেন? এক্ষেত্রে আওয়ামী লীগের নেতারা বলছেন যে, আগামী নির্বাচনে সকল দলকে আনার ক্ষেত্রে নিশ্চয়ই শেখ হাসিনার কাছে কোন ম্যাজিক আছে, তিনি নিশ্চয় কোনো চমক দেখাবেন। তবে তিনি কি চমক দেখাবেন সেটি একমাত্র তিনিই জানেন।

আর এই ৫ চমকে আগামী নির্বাচনে আওয়ামী লীগ একটি জোয়ার সৃষ্টি করবে বলেই অনেকে মনে করছে

Sharing is caring!