• ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ভোর ৫:০৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

আফগানিস্তানে ৫ প্রদেশে মেয়েদের স্কুল খুলেছে তালেবান

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ১৭, ২০২১, ১২:৫৪ অপরাহ্ণ
আফগানিস্তানে ৫ প্রদেশে মেয়েদের স্কুল খুলেছে তালেবান

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক ।।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা- ইউনিসেফ জানিয়েছে, আফগানিস্তানের পাঁচটি প্রদেশের মেয়েদের স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান সরকার।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা- ইউনিসেফের বরাতে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, মেয়েদের স্কুল দেয়া এই পাঁচ প্রদেশ হচ্ছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বালখ, জুযজান ও সামানগান, উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উরুজগান।

সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠন করার ঘোষণা দেয় তালেবান। তবে এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। 
 
আন্তর্জাতিক বিশ্লেষকরা জানান,  তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ার অন্যতম কারণ মেয়েদের লেখাপড়া করার অনুমতি না দেওয়া। 

এদিকে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, ইউনিসেফের উপ-প্রধান ওমর আবদি কাবুল সফর শেষ করে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পৌঁছে সংবাদ মাধ্যমকে বলেন, আফগানিস্তানের মোট ৩৪ প্রদেশের মধ্যে পাঁচটির গার্লস স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান।
 
তিনি আরও বলেন, তালেবান শিক্ষামন্ত্রী তাকে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেয়েরা যাতে স্কুলে যেতে পারে সে লক্ষ্যে তালেবান সরকার একটি ‘গঠনকাঠামো’ ঠিক করার কাজ চালিয়ে যাচ্ছে।
 
 আগামী এক থেকে দু’মাসের মধ্যে এ কাজ সম্পন্ন হলে সকল আফগান ছাত্রী স্কুলে যেতে পারবে ।আবদি আরও বলেন, আমরা তাদের বলেছি কালক্ষেপণ না করতে।
 
 কারণ লাখ লাখ আফগান মেয়ে শিক্ষার্থী শিক্ষার বাইরে চলে গেছে। প্রত্যেক সভায় আমরা তালেবানকে নারী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে থাকি।
 
এদিকে ইউনিসেফ উপ-প্রধানের বক্তব্য নিয়ে তালেবানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
   বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!