• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:২৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

আফগান থেকে সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বোধ সিদ্ধান্ত : ট্রাম্প

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২৮, ২০২১, ১১:১৮ পূর্বাহ্ণ
আফগান থেকে সেনা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বোধ সিদ্ধান্ত : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক।। 

আফগানিস্তানের অরাজক পরিস্থিতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দুর্বল নেতৃত্বকে দায়ী করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ইস্যুতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে নির্বোধ সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন। যে কারণে বিশ্বের কাছে আমরা এখন বোকা ও দুর্বল হিসেবে প্রতীয়মান হচ্ছি। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ কথা বলেছেন।

ট্রাম্প বলেন, তালেবান ক্ষমতা দখলের পর আমরা পালিয়ে আসছি। যুক্তরাষ্ট্রের ও মার্কিন যোদ্ধাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তাদের একজন শীর্ষস্থানীয় নেতৃত্ব প্রয়োজন, যা এখন নেই। এমন একজন মানুষ আমাদের নেতৃত্ব দিচ্ছেন, যিনি জানেন না তার কী করা উচিত।

তিনি আরও বলেন, তার সময়ে তালেবান নিয়ন্ত্রণে ছিলো। তখন দুই পক্ষের মধ্যে যে চুক্তি হয়েছিল তাতে যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়া তালেবান ক্ষমতা দখলের জন্য অগ্রসর হতো না। মার্কিন সেনাদের হত্যা করত না। ট্রাম্পের দাবি, ২০২০ সালে চুক্তি হওয়ার পর ১৮ মাসে কোনো মার্কিন সেনাকে তালেবান হত্যা করেনি।

এদিকে গত ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে দাঙ্গায় ষড়যন্ত্রের অভিযোগে ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার ডিস্ট্রিক্ট কোর্টে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন সাত পুলিশ কর্মকর্তা। ট্রাম্প ছাড়াও ‘স্টপ স্টিল র্যালি’-এর আয়োজক, কট্টর ডানপন্থি সংগঠনের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানো, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বের মতাদর্শ ব্যবহার এবং ২০২০ সালের নির্বাচনের ফল উলটে দেওয়ার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। ঐ দাঙ্গায় ১৪০ জনের বেশি পুলিশ সদস্য আহত হয়েছিলেন।

Sharing is caring!