• ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৮:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

আফগান নারী ফুটবলারদের হত্যার হুমকি

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২১, ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ণ
আফগান নারী ফুটবলারদের হত্যার হুমকি

স্পোর্টস ডেস্ক।। 

সম্প্রতি আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছে নাগরিকরা। তা থেকে বাদ পরেনি আফগান নারী ফুটবলাররাও। তাদের বর্তমান অবস্থা জানতে আফগান দুই নারী ফুটবলারের সাথে কথা বলে বিবিসির ওএস ওয়ার্ল্ড সার্ভিস।

আফগান নারী ফুটবল দলের সাবেক অধিনায়ক খালিদা পোপাল বলেন, আফগান মেয়েদের ফুটবল স্বপ্ন শেষ! দেশটির ক্রীড়াঙ্গনেও বিরাজ করছে আতঙ্ক। বিশেষ করে নারী ফুটবলারদের মাঝে। এই মুহূর্তে প্রাণের ভয়ে তিনি নিজেই অবস্থান করছেন ডেনমার্কে।

সাবেক এই আফগান ফুটবলার আরো বলেন, ‘আমি আফগানিস্তানের খেলোয়াড়দের কাছ থেকে বার্তা পেয়েছি, যারা কাঁদছে, তারা বলছে যে আমরা পরিত্যক্ত বাড়িতে আটকে আছি এবং বের হতে পারছি না, তারা ভয় পেয়েছে। তারা লুকিয়ে আছে। কারণ তাদের প্রতিবেশীরা জানেন তারা ফুটবলার।’

২০০৭ সালে প্রথম আফগান নারী ফুটবল দল গঠনে সাহায্য করেছেন পোপাল।

এদিকে আফগানিস্তানে মহিলাদের খেলাধুলার ভবিষ্যৎ নিয়ে উদ্বেক প্রকাশ করেছেন দেশটির জাতীয় নারী ফুটবল দলের বর্তমান অধিনায়ক শবনম মোবারেজ।

তিনি বিবিসিকে জানান, ‘এই মুহূর্তে আফগানিস্তান নিরাপদ নয়। আমাদের নারী খেলোয়াড়রা লুকিয়ে আছে। তাদের বেড় করে আনতে এগিয়ে আসুন। আমাদের সাহায্য করুন। আমি আমার সতীর্থদের নিরাপত্তায় দেখতে চাই।’

শুধু তাই না কাবুলের বেশ কিছু খেলোয়াড়ের তাদের জীবন নিয়ে শঙ্কায় আছে। তারা আত্মীয়দের বাড়িতে লুকিয়ে আছে। তারা বাড়ি থেকে বের হতে পারছেননা। তাদের বলা হয়েছে যদি আপনি বাইরে যান এবং আমরা আপনাকে রাস্তায় দেখি, তাহলে হত্যা করা হবে।

Sharing is caring!