• ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৮:৩৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

আমেরিকায় আইডার দাপটে মৃতের সংখ্যা বেড়ে ৫৮

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ৪, ২০২১, ১৪:১০ অপরাহ্ণ
আমেরিকায় আইডার দাপটে মৃতের সংখ্যা বেড়ে ৫৮
আন্তর্জাতিক ডেস্ক।। 
আমেরিকার পূর্ব উপকূলে হারিকেন আইডার তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৮। অবিরাম বৃষ্টি এবং তুমুল ঝড়ে লন্ডভন্ড জনজীবন। রাস্তাঘাটে যাতায়াত বন্ধ। তার ফলে বাড়িতে বা গাড়ির মধ্যেই ডুবে কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছিল। তবে শুক্রবার জানা গিয়েছে, মেরিল্যান্ড থেকে কানেক্টিকাটের মধ্যে আইডার জেরে কমপক্ষে ৫৮ জনের মৃত্যু হয়েছে।

স্টেশনগুলিতেও পানি ঢুকতে শুরু করেছে। কোথাও হাটু পর্যন্ত পানি তো, কোথাও কোমর সমান পানি।ফিলাডেলফিয়ায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। নিউ ইয়র্কের পাশাপাশি নিউ জার্সির ২১টি কাউন্টিতেও জরুরি অবস্থা জারি করলেন রাজ্যের গভর্নর ফিল মার্ফি।

গভর্নর ফিল মার্ফি জানান, নিউ জার্সিতে কমপক্ষে ২৩ জন এবং নিউ ইয়র্ক সিটিতে ১৩ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে ১১ জন বিলাসবহুল আবাসনের বাসিন্দা। সেই আবাসনের বেসমেন্টে পানি ঢুকেই ১১ জনের মৃত্যু হয়। এছাড়াও নানা জায়গা থেকে মৃত্যুর খবর এসেছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, নিউ ইয়র্ক শহরের সাবওয়েতে অন্তত ১৭টি ট্রেন আটকে পড়েছে। বাধ্য হয়ে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি নিউইয়র্ক শহরে সাবওয়ে পরিষেবা পুরোপুরি বন্ধ করে দিয়েছে। জোর গতিতে চলছে উদ্ধারকার্য।

নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও শহরে যে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে এবং রাস্তায় যেরকম বিপদজনক অবস্থা তৈরি হয়েছে, তাকে এক ‘ঐতিহাসিক আবহাওয়া দুর্যোগ’ বলে বর্ণনা করেছেন।

জলবায়ু পরিবর্তনের প্রভাবেই বিশ্বজুড়ে নানা সময়ে হঠাৎ প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি হচ্ছে বলে ধারণা আবহাওয়াবিদদের। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই দুর্গতদের জন্য সবরকমের সহায়তার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, ‘দুর্গতদের উদ্দেশে আমার একটাই বার্তা। তারা একা নন। আমরা সকলেই এই কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছি। আমাদের সকলকে এক হয়ে লড়াই করতে হবে।

Sharing is caring!