• ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:২১
  • রেজিস্ট্রেশন ৪৬১

আমেরিকা-রাশিয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে প্রতিশ্রুতিবদ্ধ

বার্তাকন্ঠ
প্রকাশিত জুন ১৭, ২০২১, ১২:২৯ অপরাহ্ণ
আমেরিকা-রাশিয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে প্রতিশ্রুতিবদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক ## সুইজারল্যান্ডের জেনেভায় স্থানীয় সময় বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে প্রতীক্ষিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কয়েক ঘণ্টার সাক্ষাৎ শেষে দুই প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে শিগগিরই পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণের লক্ষ্যে দ্বিপক্ষীয় কৌশলগত সংলাপ শুরু করতে নিজেদের সম্মতির কথা ঘোষণা করেছেন। সংবাদমাধ্যম ডয়চে ভেলে ও পার্সটুডে এ খবর জানিয়েছে।
সুইজারল্যান্ডের জেনেভার ভিলা লা গ্রেঞ্জে বাইডেন ও পুতিনের মুখোমুখি বৈঠকটির সময়কাল ছিল চার ঘণ্টার কিছু কম।
এর আগে এদিন দুপুরে জেনেভার ভিলা লা গ্রেঞ্জের সামনে জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন হাত মেলানোর মধ্য দিয়ে তাঁদের প্রথম মুখোমুখি বৈঠকের সূচনা করেন।
বৈঠকের জন্য ভিলার ভেতরে ঢোকার আগে পুতিন ও বাইডেন একে অপরের সঙ্গে কিছু কথা বলেন।
বৈঠকের পর বাইডেন ও পুতিনের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ পর্যন্ত এ কথা প্রমাণ করেছে যে, তারা চরম উত্তেজনাকর মুহূর্তেও সামরিক সংঘাত ও পরমাণু যুদ্ধ এড়িয়ে যেতে সক্ষম। বিবৃতিতে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক দ্বিপক্ষীয় স্টার্ট চুক্তি নবায়নের প্রতি ইঙ্গিত করে বলা হয়েছে, এ থেকে বোঝা যায়—দু’দেশ পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে প্রতিশ্রুতিবদ্ধ।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রেসিডেন্টদ্বয়ের যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘পরমাণু যুদ্ধে কেউ বিজয়ী হতে পারবে না। এবং কখনোই এ ধরনের যুদ্ধ জড়ানো যাবে না।’
এদিকে পুতিনের সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেছেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক ও সহযোগিতার উন্নয়ন শুধু দুটি দেশের স্বার্থই রক্ষা করবে না, সেইসঙ্গে তা গোটা বিশ্বের কল্যাণ বয়ে আনবে। তিনি ইরানের পরমাণু সমঝোতা নিয়েও রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলাপ হয়েছে বলে জানান। মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথ স্বার্থে দুটি দেশ এই নিশ্চয়তা অর্জন করতে চায় যে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে না।

Sharing is caring!