• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১১:২২
  • রেজিস্ট্রেশন ৪৬১

আসিয়ান সম্মেলন চলাকালীন সিরিজ বোমা বিস্ফোরনে কেপে উঠলো ব্যাংকক

bmahedi
প্রকাশিত আগস্ট ২, ২০১৯, ১৯:৩৭ অপরাহ্ণ

আলহাজ্ব মতিয়ার রহমান ।। 

আসিয়ান সম্মেলন চলাকালীন ব্যাংককে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার সকাল নয়টার একটু আগে শহরের কয়েকটি জায়গায় এ বিস্ফোরণে আহত হয়েছেন অন্তত চার জন।

টাইমস অব ইন্ডিয়া জানায়, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনসহ বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে আসিয়ান আঞ্চলিক নিরাপত্তা সম্মেলন চলার মধ্যেই এ ঘটনা ঘটে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ভাষণের আগমুহূর্তে বিস্ফোরণে কেঁপে ওঠে ব্যাংকক। তবে ঘটনাটি প্রতীকী প্রতিবাদ বলে মনে করছে কূটনৈতিক মহল।

পুলিশ জানায়, শহরের বিভিন্ন স্থানে ঝোপের ভেতরে লুকিয়ে রাখা হয়েছিল টেবিল টেনিস বল আকারের কিছু ‘পিং পং বোম’। সেগুলোর একের পর এক বিস্ফোরিত হয়। দুটি বোমা বিস্ফোরণে এক বহুতল ভবনের কাচ ভেঙে যায়। সরকারি দপ্তরের চত্বরের ঝোপের মধ্যে বিস্ফোরিত হয় আরও তিনটি বোমা।

এ দিকে ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রযুত চান-ও-চা।  জনগণের উদ্দেশে এক বার্তায় তিনি বলেন, ‘নিরাপত্তা কঠোর করা হয়েছে। অহেতুক আতঙ্কিত হবার কিছু নেই।’ বিস্ফোরণের মাত্রা ছোট আকারের হওয়ায় পুলিশের ধারণা,  প্রতীকী প্রতিবাদ জানাতে এবং সরকারকে আন্তর্জাতিক নেতা ও সংবাদমাধ্যমের সামনে হেনস্তা করতেই এ ঘটনা ঘটানো হয়েছে।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে সাবেক থাই সেনা কর্মকর্তা প্রযুত চান-ও-চা দেশটির গণতান্ত্রিক সরকারের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।নির্বাচনে অনিয়ম ও ফলাফল কারচুপির অভিযোগ এনে তাকে প্রত্যাখ্যান করে দেশজুড়ে বিক্ষোভ শুরু করে দেশটির জনপ্রিয় নেতা থাকসিন সিনাওয়াত্রা সমর্থিত গণতান্ত্রিক দল। সেই আন্দোলনের জেরে এ বোমা হামলার ঘটনা ঘটানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Sharing is caring!