• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১:০১
  • রেজিস্ট্রেশন ৪৬১

ইকুয়েডরে কারাগারে ভয়াবহ দাঙ্গা, নিহত ৬৮

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ১৪, ২০২১, ১২:০৮ অপরাহ্ণ
ইকুয়েডরে কারাগারে ভয়াবহ দাঙ্গা, নিহত ৬৮

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেস্ক ।।

কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্বের জেরে ইকুয়েডরের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় কমপক্ষে ৬৮ জন বন্দি নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (১২ নভেম্বর) এই দাঙ্গা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি জানিয়েছে, দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের গুয়াইয়াস প্রদেশের গুয়াইয়াকুইল শহরের পেনিটেনসিয়ারিয়া দেল লিটোরাল কারাগারে এই সহিংস দাঙ্গা হয়। দাঙ্গার পর কারাগারের ভবনগুলোতে পুলিশ বন্দুক ও বিস্ফোরক খুঁজে পেয়েছে।

গত সেপ্টেম্বর মাসের শেষে ইকুয়েডরের এই কারাগারে পৃথক একটি দাঙ্গায় কমপক্ষে ১১৬ জন বন্দি নিহত হয়েছিলেন। কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে সেখানে থাকা সন্ত্রাসী গ্রুপগুলোর ভেতরে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে দেখা গেছে।

চলতি বছর দক্ষিণ আমেরিকার এই দেশটির কারাগারগুলোতে সংঘটিত দাঙ্গায় প্রায় ৩০০ জন বন্দি নিহত হয়েছেন।

বিবিসি প্রতিবেদন অনুযায়ী, কারাগারটির দুটি পৃথক উইংয়ে দুই গ্রুপের সদস্যদের বন্দি রাখা হয়েছিল। শুক্রবার একটি গ্রুপের বন্দিরা একটি গর্তের মাধ্যমে হামাগুড়ি দিয়ে পার্শ্ববর্তী উইংয়ে চলে যায় এবং তাদের ওপর হামলা করে।

এরপরই সেখানে বিপুল এই প্রাণহানির ঘটনা ঘটে। দাঙ্গার পর কারাগারের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা ফেরাতে দেশটির সেনাবাহিনীর শত শত কর্মকর্তা ও সৈন্য সেখানে মোতায়েন করা হয়েছে। দাঙ্গায় আরও ২৫ জন বন্দি আহত হয়েছে।

দাঙ্গার পর টুইটারে দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো দাঙ্গা ও প্রাণহানির ঘটনায় শোক ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

গত জুলাই মাসে ইকুয়েডরের দু’টি কারাগারে কয়েদিদের এ রকম সংঘাতে ২৭ কারাবন্দি নিহত হয়েছিলেন। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে নিহত হয়েছিলেন কমপক্ষে ৭৫ জন। আর ২০২০ সালে দেশটির বিভিন্ন কারাগারে কয়েদিদের ‘যুদ্ধে’ জড়িয়ে পড়ায় প্রাণ গিয়েছিল মোট ১০৩ কয়েদির।

বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!