• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৩৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, মৃত অন্তত ৪০

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ৮, ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ণ
ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, মৃত অন্তত ৪০

ছবি টুইটার

আন্তর্জাতিক ডেস্ক ।।

ইন্দোনেশিয়ার একটি কারাগারে ভয়াবহ আগুনে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মধ্যরাতে দেশটির বানতেন প্রদেশের তাংগেরাং কারাগারে এই ঘটনা ঘটে।

কারাগারটিতে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি বন্দি রয়েছে। দেশটির সরকারের এক মুখপাত্র ও সংবাদমাধ্যমগুলো এসব তথ্য জানিয়েছে।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারাগার বিষয়ক দফতরের মুখপাত্র রিকা আপরিয়ান্তি জানান, রাত ১টা থেকে ২টার মধ্যে প্রদেশটির তাংগেরাং কারাগারের সি ব্লকে আগুন লাগার ঘটনা ঘটে। পরে সেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

তিনি বলেন, এখনো সেখানে উদ্ধার কাজ চলছে। আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে।

রিকা আরো জানান, কারাগারের সি ব্লকে মাদক অপরাধ সম্পর্কিত মামলার আসামিদের রাখা হয়েছিল এবং সেখানে মোট ১২২ জন ছিলেন। তবে অগ্নিকাণ্ডের সময় সেখানে ঠিক কতজন বন্দি ছিল, তা তিনি জানাননি। তিনি অবশ্য স্বীকার করেছেন, কারাগারের ওই ব্লকে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দিকে রাখা হয়েছিল।

দেশটির কম্পাস টিভির ফুটেজে দেখা গেছে, ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। অগ্নিকাণ্ডে ৪১ জনের মৃত্যু হয়েছে এবং আটজন গুরুতর আহত হয়েছে বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে।

পুলিশের মুখপাত্র ইয়ুসরি ইউনুস বলেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। এ ঘটনায় ৭১ জন সামান্য আহত হয়েছের বলেও জানান তিনি।

সেপ্টেম্বর মাসের সরকারি তথ্য অনুযায়ী, তাংগেরাং কারাগারে দুই হাজারের বেশি বন্দি রয়েছে। যা এর ৬০০ জন বন্দির ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি। -দ্য স্ট্রেইট টাইমস

Sharing is caring!