• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:২৪
  • রেজিস্ট্রেশন ৪৬১

ইবিতে ‘আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলন বিশ্বব্যাপী মানবিক মূল্যবোধ তৈরীর আহবান বক্তাদের

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ১৪, ২০১৯, ১৮:৫৭ অপরাহ্ণ
অনি আতিকুর রহমান, ইবি
বাংলাদেশে প্রথমবারের মত ‘সামাজিক উন্নয়ন’ বিষয়ক সংস্থা ‘এশীয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তজার্তিক জোট’ (আইসিএসডিএপি)- এর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয় ও আইসিএসডিএপি’র যৌথ আয়েজনে শনিবার সকাল ৮ টায় বীরশেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

সংস্থাটির ৭ম দ্বি-বার্ষিক এই সম্মেলনে বক্তারা বলেন, বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সমাজিক অসন্তোষের কারণে অর্থনৈতিক উন্নয়নের গতি শ্লথ হচ্ছে। ফলে সমাজিক উন্নয়ন ও শান্তি বাধাগ্রস্ত হচ্ছে। অনেক দেশেই জাতিগত নিধন এবং গণহত্যার শিকার হয়ে শান্তি ও নিরাপত্তার খোঁজে দিগি¦দিকের জ্ঞানশূন্য হয়ে প্রতিবেশি দেশে আশ্রয় নিচ্ছে। উন্নয়নশীল দেশ ছেড়ে কেই কেউ আবার উন্নত দেশে আশ্রয় নিচ্ছে। ঐচ্ছিক ও বলপ্রয়োগের এমন ‘অভিবাসন প্রক্রিয়া’ বিশ্বের জাতীয়তাবাদ মুখী রাজনৈতিক দল ও সরকারসহ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলার মধ্যে আদর্শ ও মূল্যবোধগত চ্যালেঞ্জের মুখে ছুড়ে দিচ্ছে। এই অবস্থা থেকে মুক্তি পেতে আমাদের বিশ্বব্যাপী ধর্মীয় ও মানবিক মূল্যবোধ তৈরী করতে হবে।

এসময় আলোচনায়Ñ নিজ দেশের ভেতরে দ্রব্যমূল্য বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, নির্বাচন পদ্ধতি নিয়ে প্রশ্ন ও সহিংসতা, লিঙ্গ বৈষম্য, অঞ্চল এবং ধর্মীয় সমস্যা সমাধানে বিশেষজ্ঞরা গুরুত্বরোপ করেন। তারা বলেন, সামাজিক স্থিতিশীলতা অর্জন কওে; টেকসই উন্নয়ন নিশ্চিত করতে রাজনৈতিক সদিচ্ছায় ফলপ্রসু আলোচনার বিকল্প নেই।

জানা যায়, সম্মেলনে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮ দেশের ৪৭জন বিশেষজ্ঞসহ ২৬৭জন সমাজতাত্তি¡ক, শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন বিশারদ এবং গবেষক অংশ নিয়েছেন। সম্মেলনের সহযোগী আয়োজক সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘সমাজিক উন্নয়ন’ বিষয়ে এ ধরনের বৃহৎ আয়োজন এটিই প্রথম বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সম্মেলনে বক্তব্য রাখেন, সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ও ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। আয়োজনের অন্যতম পৃষ্টপোষক ও ইবি উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, আইসিএসডি সভাপতি ও অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মনোহর পাওয়ার, ইবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, সম্মেলনের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মামুনুর রহমান ও আইসিএসডিএপি চেয়ারম্যান অধ্যাপক ড. অশোক কুমার সরকার প্রমুখ।

 

Sharing is caring!