• ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:৫৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র হামলা, হতাহত ২৯

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ১, ২০২১, ১১:২৭ পূর্বাহ্ণ
ইয়েমেনে মসজিদে ক্ষেপণাস্ত্র হামলা, হতাহত ২৯

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক ।।

য়েমেনের মারিব প্রদেশে একটি মসজিদ এবং একটি ধর্মীয় বিদ্যালয়ে হুথি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় নারী ও শিশুসহ ২৯ জন বেসামরিক লোক হতাহত হয়েছেন। 

দেশটির তথ্যমন্ত্রী সোমবার টুইটারে এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে।

মারিব গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার গভীর রাতে হামলায় দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

যদিও ইরান-সমর্থিত হুথিরা তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি।

সাম্প্রতিক মাসগুলোতে সরকারি বাহিনী ও হুথিদের মধ্যে লড়াই বেড়েছে। জাতিসংঘ বলছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের শেষ উত্তরাঞ্চলীয় শক্ত ঘাঁটি মারিবে যুদ্ধের কারণে সেপ্টেম্বরে প্রায় ১০,০০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইয়েমেনে যুদ্ধ এবং অর্থনৈতিক পতন নিশ্চিত করার পাশাপাশি হুথি-নিয়ন্ত্রিত অঞ্চলে আমদানির উপর নিষেধাজ্ঞার কারণে জাতিসংঘ যা বলেছে তা বিশ্বের বৃহত্তম মানবিক সংকট, সেখানে ১৬ মিলিয়ন মানুষ অনাহারে ভুগছে।

২০১৪ সালের শেষের দিকে ইরান-সমর্থিত হুথিরা রাজধানী সানা থেকে সৌদি-সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর রিয়াদের নেতৃত্বাধীন বাহিনীর একটি জোট ইয়েমেনে হস্তক্ষেপ করে।

হুথি আন্দোলন অক্টোবরে বলেছিল যে তারা শক্তি সমৃদ্ধ প্রদেশ শাবওয়া এবং মারিবের নতুন অঞ্চল দখল করেছে। কারণ এটি আন্তর্জাতিক শান্তি প্রচেষ্টাকে আরও জটিল করার সম্ভাবনা দেখায় ও একটি আক্রমণাত্মক চাপ দেয়।
সূত্র : রয়র্টাস

Sharing is caring!