• ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:১৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

এখন থেকে জাতীয় ছুটি ভোগ করবে যে কুকুর

bmahedi
প্রকাশিত এপ্রিল ২৭, ২০২১, ১৩:০১ অপরাহ্ণ
এখন থেকে জাতীয় ছুটি ভোগ করবে যে কুকুর
ইমরান হোসেন আশা ## পোষ্যপ্রাণিদের মধ্যে প্রভুভক্তির দিক দিয়ে কুকুরের জুড়ি মেলা ভার। তাই একটি বিশেষ প্রজাতির কুকুরের উদ্দেশ্যে নতুন জাতীয় ছুটির দিন ঘোষণা করা হয়েছে তুর্কমেনিস্তানে। ‘আলাবে’ নামক দেশী প্রজাতির একটি শেফার্ড কুকুরকে গত রোববার পুরস্কার প্রদান করে সম্মানিত করা হয়।

 

 

দেশটির প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি বার্দিমুখামেদভ এই বিশেষ প্রজাতির কুকুরকে জাতীয় ঐতিহ্য উল্লেখ করে এর প্রতি শ্রদ্ধা জানাতে বলেছেন। তুর্কমেনিস্তানে ‘আলাবে’ জাতের কুকুর ও প্রাচীন ‘আহাল তেকে’ প্রজাতির ঘোড়ার বংশবিস্তারকে জাতীয় গর্বের প্রতীক হিসেবে ধরা হয়।

 

সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশটিতে রোববার দেখা যায়, নিজেদের ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে কুকুরের সম্মানে প্রস্তুতকৃত মঞ্চের কেন্দ্রে বসে আছে কুকুরটি। ওই ইভেন্টে আলাবে প্রজাতির কুকুরদের একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। যেখানে সৌন্দর্য্য ও ক্ষমতার বিচারে কোন কুকুর কত ভালো তা বিচার করা হয়।

 

 

এদিন প্রেসিডেন্ট বার্দিমুখামেদভ সীমান্তরক্ষায় সাহসিকতার পরিচয় দেওয়ায় একটি কুকুরকে সেরার সম্মানে ভূষিত করেন। এই পুরস্কার প্রদান করেন প্রেসিডেন্টের ছেলে ও রাষ্ট্রের উপ-প্রধানমন্ত্রী সার্দার বার্দিমুখামেদভ।

 

 

তুর্কমেনিস্তানের বহু ঐতিহ্যবাহী গোষ্ঠী আলাবে প্রজাতির কুকুর ব্যবহার করে থাকে। বিশ্বের সবচেয়ে বড় কুকুরদের মধ্যে আলাবে একটি এবং এদের সর্বোচ্চ ওজন হতে পারে ৮০ কেজি।

 

 

এর আগে গত বছর প্রেসিডেন্ট বার্দিমুখামেদভ দেশের রাজধানীতে আলাবে প্রজাতির কুকুরের একটি ১৯ ফুট লম্বা স্বর্ণের ভাস্কর্যও উন্মোচন করেন।

সূত্র : সিএনএন

Sharing is caring!