• ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৪৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

এবার ইসরাইলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণা করলো: বলিভিয়া

bmahedi
প্রকাশিত জুন ২৮, ২০১৯, ২০:৫৭ অপরাহ্ণ
এবার ইসরাইলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণা করলো: বলিভিয়া

ইদ্রিস আলী ।। 

গাজা স্ট্রিপ চলমান আক্রমণাত্মক কারণে বুধবার প্রেসিডেন্ট ইভো মোরালেসকে বুধবার ইসরাইলকে “সন্ত্রাসী রাষ্ট্র” ঘোষণা করে। বলিভিয়ায় যাওয়ার আগে ইসরায়েলি নাগরিকদের এখন ভিসা পেতে হবে। পূর্বে ১৯৭২ সালের চুক্তির অধীনে মোরালেস “স্বৈরাচারী শাসনের অধীনে স্বাক্ষরিত” হওয়ার নিন্দা জানিয়েছিলেন, লাজোজান অনুসারে ইস্রায়েলীরা ভিসা প্রাপ্তির ব্যপারে বলিভিয়াতে অবাধে ভ্রমণ করতে পারে ।

ইজরায়েল এখন একটি “গ্রুপ 3” দেশ হিসাবে বিবেচিত হয়, যার অর্থ জাতীয় অভিবাসন প্রশাসন দ্বারা ভিসার অ্যাপ্লিকেশন পর্যালোচনা করা আবশ্যক। “অন্য কথায় আমরা (ইজরায়েল) একটি সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করছি,” প্যাগিনা সিয়েতে মোরালেস বলেছিলেন।

প্যাগিনা সিয়েটের মতে, মোরালেস বলেন, “জাতিসংঘের চার্টারের নীতিমালা বা মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের বিষয়ে ইসরায়েল কোন সম্মাননা দেয় না ।” ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের বলিভারিয়ান সমাজতন্ত্রের সমর্থক মোরালেস ২009 সালে ইহুদি রাষ্ট্রের সাথে কূটনৈতিক সম্পর্ক ভেঙ্গে দিয়েছিলেন এবং প্যালেস্টাইনের ইসরাইলের আচরণকে “গণহত্যা” থেকে বাদ দিয়েছিলেন।

দক্ষিণ আমেরিকা তরুণ ইজরায়েলীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। ব্রাজিল, চিলি, ইকুয়েডর ও পেরু সহ অন্যান্য দক্ষিণ আমেরিকার দেশগুলি গাজায় যুদ্ধের প্রতিবাদে ইসরাইলের দূতাবাসকে স্মরণ করিয়েছে।

Sharing is caring!