• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ২:৪১
  • রেজিস্ট্রেশন ৪৬১

ওজন বাড়ছে, কী করবেন

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ৪, ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ণ
ওজন বাড়ছে, কী করবেন

ফাইল ছবি

বার্তাকণ্ঠ ডেস্ক ।।

র্মব্যস্ততায় অনেকেই শরীরচর্চা করার সময় পান না। মানসিক চাপ, জীবনের নানান টানাপোড়েন ওজন বেড়ে যাওয়ায় ভূমিকা রাখে। কেন ওজন বাড়ছে এবং কীভাবে ওজন নিয়ন্ত্রণে রাখবেন, জেনে নিন।  

কেন বাড়ছে ওজন
করোনাকালের অনিশ্চিত সময়ের পরেও অনেকের মানসিক চাপ কমেনি। কারো স্বাস্থ্য নিয়ে চিন্তা তো আবার কেউ অর্থ সঙ্কটে ভুগছেন। তার প্রভাব নানান ভাবে পড়ছে শরীরের ওপরে। একাকিত্বের কঠিন সময়, কর্মহীনতা প্রতিদিনের জীবনধারায় নিয়ে এসেছে বদল। এসব কারণেও ওজন বাড়তে পারে।

ওজন নিয়ন্ত্রণে রাখার উপায়  
ওজন কমানোর ক্ষেত্রে খাবারে যেমন নজর দিতে হবে তেমনি খেয়াল রাখতে হবে পানীয়ের দিকে। বোতলে থাকা ফলের রস বা কোমল পানীয়তে প্রচুর পরিমাণ চিনি থাকে। এতে শুধু ক্যালরিই বাড়ে না, সঙ্গে বাড়ে ওজনও। এসব বাদ দিয়ে দরকার পড়লে বারবার বিশুদ্ধ পানি পান করবেন। তাতে শরীর আর্দ্র থাকবে।

প্রতিদিনের জীবন কোনো একটি নিয়মে না বেধে নিলে সমস্যা কমবে না বরং বাড়তেই থাকবে। নিয়মিত পুষ্টিকর খাওয়াদাওয়া করবেন, নির্দিষ্ট সময় ঘুমাবেন এবং কাজ করবেন আগের মতো মনযোগ দিয়ে।

যতই ব্যস্ত থাকবেন ব্যায়ামের জন্য সময় বার করতেই হবে। করোনাকালের আগে বাইরে যাওয়া ও চলাফেরা সব কিছুই বেশি বেশি হতো। করোনার কারণেই কমে গিয়েছিল বাইরে যাওয়া, এখন আবার শুরু হয়েছে। ভুলে গেলে চলবে না ব্যায়াম না করলে শরীর সচল রাখা কঠিন হবে।

সব সময় বাড়িতে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। প্রতিদিনের জীবনে একঘেয়েমি চলে এসেছে। সেটা কাটাতে মাঝেমধ্যেই অনলাইন থেকে খাবার কিনে খাওয়ার প্রবণতা বেড়েছে। তাতে সমস্যা বাড়তে পারে। এ জন্য ঘরের খাবারেই মন দিতে হবে। প্রয়োজনে বাড়িতেই তৈরি করে নিন মাজার মজার খাবার।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!