• ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:২৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

ওয়াই-ফাইয়ের কোড ‘জয় বাংলা’ রুমিন ফারহানাকে আইনমন্ত্রীর খোঁচা

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ১৭, ২০২১, ১৭:৩৭ অপরাহ্ণ
ওয়াই-ফাইয়ের কোড ‘জয় বাংলা’ রুমিন ফারহানাকে আইনমন্ত্রীর খোঁচা

ডেস্ক রিপোর্ট ।।

জাতীয় সংসদকক্ষে মোবাইলের নেটওয়ার্ক না থাকায় সংরক্ষিত মহিলা আসনে বিএনপির সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানাকে ওয়াই-ফাই ব্যবহারের পরামর্শ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ সময় আইনমন্ত্রী রুমিন ফারহানার উদ্দেশে বলেন, “ওয়াই-ফাইয়ের কোড ‘জয় বাংলা’। এ জন্য হয়তো উনি (রুমিন) তা ব্যবহার করবেন না।” এ সময় সংসদে সরকারদলীয় সাংসদদের মধ্যে হাসির রোল পড়ে যায়।

এ সময় রুমিন ফারহানা বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর দাবি জানান। তিনি বলেন, শারীরিক অবস্থা বিবেচনা করে ‘আইনগতভাবে’ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়া হোক। এ সময় দণ্ডবিধির ৪০১ ধারায় এই সুযোগ দেওয়ার এখতিয়ার সরকারের রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সে সময় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ৪০১ ধারা মতে খালেদা জিয়াকে বিদেশ যেতে দেওয়ার সুযোগ নেই এমন কথা কখনো বলা হয়নি। কিন্তু উনি (খালেদা জিয়া) বর্তমানে সাজা স্থগিতপূর্বক বাসায় আছেন। সেটাও  ৪০১ ধারার ভিত্তিতেই।

আইনমন্ত্রী আরও বলেন, ‘খালেদা জিয়ার পক্ষে যে আবেদন করা হয়েছিল সেখানে কোনও ধারার কথা উল্লেখ ছিল না। সরকার খুঁজে এই ধারাটি বের করেছে। আবেদনটি ৪০১ ধারার আলোকেই নিষ্পত্তি হয়েছে। আর একটি আবেদন যে ধারার অধীনে নিষ্পত্তি হয়েছে একই ধারায় বিষয়টি পুনর্বিবেচনার কোনও সুযোগ নেই।’

এদিকে আইমন্ত্রীর এ বক্তব্যের সময় রুমিন ফারহানা সংসদ কক্ষে ছিলেন না। পরে সংশোধনী প্রস্তাব তোলার সময় রুমিন ফারহানা বলেন, ‘থ্রিজি, ফোরজি, ফাইভ-জির কথা শুনি। কিন্তু সংসদে নেটওয়ার্ক থাকে না মাননীয় স্পিকার।’

সে সময় আইনমন্ত্রীর উল্লেখ করা ৪০১ ধারা দেখার জন্য ইন্টারনেট সংযোগের জন্য রুমিন ফারহানা সংসদ কক্ষের বাইরে গিয়েছিলেন বলে জানান। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রুমিন ফারহানাকে সংসদের ওয়াই-ফাই ব্যবহার করার পরামর্শ দেন। এ সময় রুমিন কিছু বলার চেষ্টা করেন। তবে মাইক বন্ধ থাকায় তা শোনা যায়নি।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!