• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১:৫১
  • রেজিস্ট্রেশন ৪৬১

কফি পানে দূরে থাকে করোনা!

বার্তাকন্ঠ
প্রকাশিত জুলাই ১৩, ২০২১, ১৬:১১ অপরাহ্ণ
কফি পানে দূরে থাকে করোনা!

বার্তাকণ্ঠ ডেস্ক ।।

প্রতিদিনের ব্যস্ততায় নিজেকে একটুখানি চাঙ্গা করে নিতে কফির জুড়ি মেলা ভার। সারাদিনের ক্লান্তি এবং করোনা থেকে মুক্তি পেতে এক কাপ কফিই যথেষ্ট। করোনাভাইরাসের বিরুদ্ধ প্রতিরোধশক্তি ১০গুণ বেশি কাজ করে দিনে এক কাপ করে কফি খেলে।

নিয়মিত কফি খান এমন ৪০ হাজার ব্রিটেনের প্রাপ্তবয়স্কদের উপর পরীক্ষা করেছিলেন আমেরিকার এক দল গবেষক। তারা তাদের গবেষণা অনুযায়ী এমনটাই মনে করছেন।

গবেষকদের মতে, কফির মধ্যে এমন কিছু ক্ষমতা রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে ভাল। প্রতিরোধশক্তিতে বেশ কিছু বদল আনতে পারে কফি। যাকে বলা হচ্ছে ‘টার্বোচেঞ্জ’।

চা বা ফল খেলে তেমন কিছু হেরফের হয় না বলে তারা জানিয়েছেন। এবং যারা খুব বেশি প্রসেস করা খাবার খান, তাদের মধ্যে করোনার প্রভাব সবচেয়ে গুরুতর হবে বলেই মনে করেন তারা। ‘নিউট্রিয়েন্টস’ নামে জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়।

মানুষের খাদ্যাভ্যাস নিয়ে এর আগেও এই ধরনের বেশ কিছু পরীক্ষা হয়েছিল। কোন ঝরনের খাবার খেলে সবচেয়ে করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়ছে, তাই ছিল গবেষণা মূল উদ্দেশ্য। নিরামিষাসী, বা ভিগান যারা, তাদের ঝুঁকি কম বলে দাবি করেছে বেশ কিছু গবেষণা। আবার মাংসের বদলে যারা শুধু মাছ খান, তাদের প্রতিরোধশক্তিও বেশি কার্যকর বলে জানা গিয়েছে কিছু পরীক্ষায়।

একটি গবেষণায় দেখা যায় কফি পানের ফলে দেহের ক্যাপিলারি ব্লাড ফ্লো বেড়ে যায়। এতে করে দেহের রক্ত সঞ্চালন উন্নত হয়, যার ফলে দেহের প্রতিটি কোষেই অক্সিজেন পৌছায় সঠিকভাবে। এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়া প্রতিদিন অন্তত ১ কাপ কফি পানের অভ্যাস লিভার ক্যানসার, ফ্যাটি ডিজিজ এবং হেপটাইটিসের ঝুঁকি কমায় প্রায় ৮০%।

Sharing is caring!