• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১২:১১
  • রেজিস্ট্রেশন ৪৬১

কমলগঞ্জে মণিপুরি মুসলিম ” পাঙাল ইসলামী সাহিত্য সন্ধ্যা” অনুষ্ঠিত! 

bmahedi
প্রকাশিত নভেম্বর ১০, ২০১৯, ১৫:৫৯ অপরাহ্ণ
রফিকুল ইসলাম জসিম।। 
বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারের আয়োজনে মাসিক সাহিত্য আসরের অংশ হিসেবে ” পাঙাল ইসলামী সাহিত্য সন্ধ্যা ” কমলগঞ্জের  আদমপুর বাজার বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগার কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত চলা এই আসরে আদমপুর বাজারসহ কমলগঞ্জের বিভিন্ন মণিপুরি মুসলিম গ্রাম থেকে আগত প্রায় ১৫ জন অংশগ্রহন করেন৷ আসরে তাবলীগের প্রখ্যাত দাঈ, দ্যা মুসলিম ৫০০-এর অন্যতম ইসলামি স্কলার মাওলানা তারিক জামিল রচিত গ্রন্থ  ” আল্লাহর সাথে বান্দার বন্ধুত্ব – আল্লাহর অফুরন্ত নিয়ামত ” উপর গুরুত্বপূর্ণ  আলোচনা করেন।
আজকের আসরে সভাপতিত্ব করেন বাংলাদেশ মণিপুরি মুসলমানদের মধ্যে প্রথম এমবিবিএস ডাঃ মোঃ কায়াম উদ্দিন।  বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারের সাধারণ সম্পাদক মৌলভী তৈয়ব আলীর পরিচালনায় ” পাঙাল ইসলামী পাাঠাগারে  সহ সম্পাদক মাওলানা যুবায়ের আহমদ (জুমের আলী’)র কুরআন তেলাওয়াতের মাধ্যমে আসর শুরু হয়।
আসরের প্রধান অতিথি বাংলাদেশ মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারে উপদেষ্টা আলহাজ্ব মাওলানা কামরুল ইসলাম, আল্লাহর সাথে বান্দার বন্ধুত্ব হতে হলে তাঁর ফরজ বিধানাবলী পালনের পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগিতে নিজেদের নিয়োজিত করাও জরুরি।
আল্লাহ তাআলার এ অফুরন্ত নিয়ামতের হক আদায় করা উপায় কি? এর উত্তরে আসরে প্রধান আলোচক ইসলামী পাঠাগারের সভাপতি আলহাজ্ব মাওঃ মোঃ গোলাম রব্বানী বলেন, -আল্লাহ তাআলা বান্দাকে যখন সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করেছেন, তখন বান্দার এ অনুগ্রহ ও দয়ার হক আদায় করতে হলে সবাইকে আল্লাহর সন্তুষ্টি অর্জন ও খাঁটি মুসলমান হতে হবে। আর খাঁটি মুসলমান হতে হলে সবাইকে পরিপূর্ণভাবে ইসলামে বিধি-বিধান পালন করতে হবে। এবং রাসূল সাঃ এর জীবনী অনুসরণ ব্যতীত আল্লাহকে সন্তুষ্টি করা ও খাঁটি মুসলমান হওয়া কারো পক্ষে কোন ক্রমেই সম্ভব নয়। শয়তানের অনুসরণ ও অনুকরণ করা থেকে নিজেকে বিরত রাখতে হবে।
আসরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মণিপুরি মুসলিম ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বামডো)র সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক স্বপন, বাংলাদেশ  মণিপুরি মুসলিম (পাঙাল) ইসলামী পাঠাগারের সহ-সভাপতি  শিক্ষক লিয়াকত আলী, বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক শিক্ষক মোঃ শাহাজ উদ্দিন, বাংলাদেশ মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক শিক্ষক মো. কামাল উদ্দিন, বাংলাদেশ মণিপুরি মুসলিম ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মোঃ কামরুজ্জামান, মণিপুরি মুসলিম বিডি”র সম্পাদক ও পাঠাগারের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম জসিম প্রমুখ।
বিশেষ অতিথিদের বক্তৃতায় বলেন, যারা আল্লাহ নৈকট্য অর্জনে সুন্নতের পরিপূর্ণ অনুসরণে সঠিক ঈমান সংরক্ষণ করেন, দুনিয়ার সব হারাম ও নিষেধ বর্জনের মাধ্যমে তাকওয়া অর্জন করেন এবং তাঁর ওপর অর্পিত যাবতীয় ফরজ দায়িত্ব যথাযথ আদায়ের পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগি করেন, তারাই হলেন আল্লাহর বন্ধু।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর নৈকট্য অর্জনে ঈমান ও তাকওয়ার ওপর অটল ও অবিচল থাকার পাশাপাশি বেশি বেশি নফল ইবাদত-বন্দেগি করা প্রয়োজন। আসরের শেষ পর্যায়ে আজকের সময়ের আলো পত্রিকায় ইসলামের আলো পাতায় হয়রত মুহাম্মাদ (সাঃ) এর দৈহিক সৌন্দর্য  সম্পর্কে আলোচনা পাঠ করেন।
আলোচনায়- নবী রাসূল (সাঃ) ছিলেন অসামান্য সৌন্দর্যময় এক অসাধারণ ব্যক্তিত্ব। পৃথিবীর কোনো মানুষের সঙ্গেই যার তুলনায় নেই।  তিনি ছিলেন সর্বগুনে গুণান্বিত এবং রাসূলের দৈনিক গঠনও ছিল তুলনাহীন।
আলোচনা পরিশেষে মোনাজাতে ঘূর্ণিঝড় ” বুলবুল ”  থেকে দেশবাসীকে রক্ষা ও  দ্যা মুসলিম ৫০০-এর অন্যতম ইসলামি স্কলার  মাওলানা তারিক জামিল সুস্থতা জন্য কামনা করে মণিপুরি মুসলিমরা সমাজে আমরা সুন্দর ও সুস্থভাবে জীবন যাপন করতে পারি। আল্লাহ আমাদেরকে এই ধরনের সুন্দর সমাজ ব্যবস্থা কায়েম করার তাওফীক দান করুন। আমীন !

Sharing is caring!