• ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৫:০০
  • রেজিস্ট্রেশন ৪৬১

করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২৯, ২০২১, ১০:৪১ পূর্বাহ্ণ
করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক।। 

করোনা মহামারি ঠেকাতে টিকাদান কর্মসূচি দ্রুতগতিতে চললেও ফের ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা যেন অনেকটাই ফিরে এসেছে। ২৪ ঘণ্টায় মৃত্যুও বেড়েছে দেশটিতে। যুক্তরাষ্ট্র ছাড়াও করোনায় রেকর্ড শনাক্ত হয়েছে অস্ট্রেলিয়ায়।

মহামারি করোনার ধাক্কা সামলাতে এখনো হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও থামানো যাচ্ছে না সংক্রমণ, কমানো যাচ্ছে না মৃত্যুহার। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুতে সবাইকে ছাড়িয়ে এখনো তালিকার শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বেড়েই চলেছে নতুন আক্রান্তের সংখ্যা। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস ও জর্জিয়া অঙ্গরাজ্যে সংক্রমণের হার সবচেয়ে বেশি।

 মডার্নার ‘দূষিত’ টিকার ডোজ নেওয়ার পর জাপানে ২ জনের মৃত্যু হয়েছে। শনিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছেন। অবশ্য টিকায় অন্য উপাদানের উপস্থিতি পাওয়ার পর জাপানে মডার্নার কোভিড-১৯ টিকার বিপুল সংখ্যক ডোজের প্রয়োগ স্থগিত করা হয়। এর আগেই ওই দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। এর আগে টিকায় ক্ষতিকর উপাদানের উপস্থিতি পাওয়ার পর জাপানে মডার্নার কোভিড-১৯ টিকার বিপুলসংখ্যক ডোজের প্রয়োগ স্থগিত করার সিদ্ধান্ত নেয় জাপান।
তবে এ সিদ্ধান্তের আগেই ওই দুজন করোনার টিকা নিয়ে ছিলেন। মারা যাওয়া দুজনই পুরুষ, তাদের বয়স ৩০-এর ঘরে। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে-মডার্নার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার কয়েক দিন পর চলতি মাসে ওই দুজন মারা যান। তাদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। এর আগে দেশটির ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাকেদা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আল-জাজিরা খবরে বলা হয়, বেশ কয়েকটি শিশিতে দূষণ পাওয়ায় ১৬ লাখ ৩০ হাজার মডার্নার টিকা বাতিল ঘোষণা করেছে জাপান।
অস্ট্রেলিয়াতেও বাড়ছে করোনা সংক্রমণ। ২৪ ঘণ্টায় দেশটির নিউ সাউথওয়েলসে রেকর্ড ১ হাজার ৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে, যা আগের যে কোনো সময়ের তুলনায় বেশি। সংক্রমণ বাড়তে থাকায় চাপ বাড়ছে দেশটির স্বাস্থ্য সেবা খাতে। দেখা দিয়েছে অ্যাম্বুলেন্স সংকট।
ডেল্টা ভ্যারিয়েন্টের আঘাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। এ অবস্থায় জনসচেতনতা বৃদ্ধি এবং টিকা প্রয়োগকেই সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণে আনার একমাত্র পথ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

Sharing is caring!