• ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:৩৪
  • রেজিস্ট্রেশন ৪৬১

করোনায় বিপর্যস্ত রাশিয়া, ৮ দিন কর্মস্থল বন্ধ

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২১, ২০২১, ১১:৫০ পূর্বাহ্ণ
করোনায় বিপর্যস্ত রাশিয়া, ৮ দিন কর্মস্থল বন্ধ

ছবি: বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক ।।

বিগত কয়েক সপ্তাহ ধরেই দেশটিতে ফের আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে করোনায় আক্রান্ত ও মৃত্যুহার। রাশিয়ায় করোনা সংক্রমণ ও মৃত্যুহার বাড়তে থাকায় দেশটির সব কর্মস্থল আট দিনের জন্য বন্ধ হতে যাচ্ছে।

আগামী ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এ আদেশ জারি থাকবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে পরিস্থিতি বিবেচনায় এ নিষেধাজ্ঞা বাড়ানো হতে পারে বলেও জানানো হয় বৈঠকে। পাশাপাশি কর্মজীবীদের টিকা নেওয়া বাধ্যতামূলক ঘোষণা করেছে রুশ প্রশাসন।

এদিকে করোনাভাইরাসের ষষ্ঠ ঢেউয়ের মুখোমুখি হতে যাচ্ছে ইরান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় দেশটির সব কর্মস্থল আট দিনের জন্য বন্ধ রাখার প্রস্তাব দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। স্থানীয় সময় বুধবার (২০ অক্টোবর) সরকারি কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল এক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ প্রস্তাব অনুমোদন করেন।

গত পাঁচ সপ্তাহে মস্কোতে আগের তুলনায় আক্রান্তের হার ৩০ শতাংশ বেড়েছে। এই পরিস্থিতিতে শহরের মেয়র জানান, ষাটোর্ধ্ব বয়সী যারা টিকা পাননি, তাদের ঘরে থেকে কাজ করতে হবে এবং কর্মজীবী সবার বাধ্যতামূলকভাবে টিকা নিতে হবে। এ ছাড়া প্রতিষ্ঠান মালিকদের তাদের কর্মীর ৩০ শতাংশকে ঘরে থেকে কাজ করানোরও নির্দেশ দেন তিনি।

এদিকে ইরানে টিকাদান কর্মসূচি জোরদার করা হলেও, করোনা শনাক্তের হারও বেড়েই চলেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে করোনাভাইরাসের ষষ্ঠ ঢেউয়ের মুখোমুখি হতে যাচ্ছে ইরান।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনোল্লাহি বলেন, করোনায় মধ্যপ্রাচ্যের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ইরান নিশ্চিতভাবেই আগামী মাসে আরও একটি ঢেউয়ের সম্মুখীন হতে যাচ্ছে। যদিও তা মোকাবিলায় তেহরান প্রস্তুত আছে বলেও জানান তিনি।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!