• ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৪৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

করোনায় সুস্থতার পর কী ধরনের খাবার খাবেন

bmahedi
প্রকাশিত মে ১, ২০২১, ১৯:৫৩ অপরাহ্ণ
করোনায় সুস্থতার পর কী ধরনের খাবার খাবেন

বার্তাকন্ঠ ডেস্ক ## প্রতিদিন বেড়ে চলেছে কোভিড সংক্রমণ। অথচ এই রোগের কোনও ওষুধ নেই। তাই খাওয়াদাওয়ার দিকে নজর দেওয়াই একমাত্র উপায়। বাড়াতে হবে রোগ প্রতিরোধক ক্ষমতা। কী খাবেন আর কোন খাবারগুলি এড়িয়ে চলবেন দেখে নিন।

উপসর্গ অনুযায়ী ডায়েট কোভিডের নানা রকম উপসর্গ। একেক জনের ক্ষেত্রে একেক রকম। কারও জ্বর, কাশি। কারও আবার পেটের সমস্যা, র‌্যাশ। তাই নিজের প্রয়োজন বুঝে ডায়েট ঠিক করতে হবে। যাঁদের পেটের সমস্যা হচ্ছে, তাঁদের লেবু, ভিনিগারের মতো খাবার চলবে না। আবার শুধু জ্বর হলে লেবুর রস ডালের সঙ্গে মেখে খেতে পারেন।

প্রচুর পরিমাণে পানীয়

জল খাওয়া অত্যন্ত জরুরি। বিশেষে করে আপনি যদি পেটের সমস্যায় ভুগছেন, তা হলে আপনার শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যাচ্ছে। তাই জল ছাড়াও আদা-মধু দিয়ে চা, চিকেন স্যুপ বা ব্রথ, ফলের রস, ডাবের জল খেতে পারেন। খুব বাড়াবাড়ি হলে ইলেকট্রোলাইট জলও খেতে হবে মাঝে মাঝে।

কম মশলা দেওয়া খাবার

এই সময় অনেকের স্বাদ-গন্ধ চলে যায়। ঢোক গিলতে অসুবিধা হয়। তাই তেল-মশলা-ঝাল ছাড়া খাবার খাওয়াই ভাল। খুব কষ্ট হলে আপনাকে সেদ্ধ খাবার করতে হবে। খেয়াল রাখবেন, রান্না যেন পরিচ্ছন্ন পরিবেশে হয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ নয়

অনেকেই এখন ভিটামিন সি এবং জিঙ্কের ওষুধ খান। তবে কোভিড হলে, কোনও ওষুধ খাওয়া প্রয়োজন, অবশ্যই একবার ডাক্তারের সঙ্গে আলোচনা করে নেবেন।

রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে

আদা, মধু, তুলসিপাতা, লবঙ্গ, দারুচিনি, তালমিছরি, তেজপাতা, গোলমোরিজ ফুটিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গলাব্যাথা হলে এটি খেলে উপকার পাবেন। বেশি পরিমাণে বানিয়ে ফ্রিজ রেখে দিতে পারেন। প্রয়োজন মতো বার করে গরম করে খান। ভেষজ চা, আমলকির রস, হলুদ দিয়ে চা, হলুদ দিয়ে দুধের মতো খাবার খান নিয়মিত। এতে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

Sharing is caring!