• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১:৩০
  • রেজিস্ট্রেশন ৪৬১

করোনা: বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ২৬তম

বার্তাকন্ঠ
প্রকাশিত জুলাই ১৯, ২০২১, ১০:১৪ পূর্বাহ্ণ
করোনা: বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ২৬তম
বার্তাকণ্ঠ ডেস্ক ।।
মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে চলতি মাস থেকে মৃত্যুর পাশাপাশি প্রতিনিয়ত বাড়ছে নতুন শনাক্তের সংখ্যা। এতে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্রুত ওপরের দিকে উঠে আসছে বাংলাদেশ। সর্বশেষ রোববার (১৮ জুলাই) রাতে ২৬তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ এখন বিশ্বে ২৬তম এবং এশিয়ায় সপ্তম অবস্থানে রয়েছে। এশিয়ায় ভারত, তুরস্ক, ইরান, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ইরাক কেবল বাংলাদেশের আগে রয়েছে।

এর আগে গত ৫ জুলাই এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৩০তম। সে সময় এশিয়া বাংলাদেশের অবস্থান ছিল অষ্টম। পরে ৬ জুলাই একধাপ এগিয়ে ২৯তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। কিন্তু ক্রমাগত সংক্রমণ ও মৃত্যুর হার বাড়তে থাকায় গত শনিবার (১৭ জুলাই) রোমানিয়াকে টপকে ২৮তম অবস্থানে উঠে আসে বাংলাদেশ। কিন্তু এই অবস্থান একদিনও স্থির থাকেনি। উল্টো রোববারই (১৮ জুলাই) দুই ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ! অর্থাৎ করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশ এখন বিশ্বের ২৬তম।
এদিকে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯৪ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১১ হাজার ৫৭৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৩ হাজার ৯৮৯ জনে।
রোববার (১৮ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৮৪৫ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ৩২  হাজার ৮ জন। গত ২৪ ঘণ্টায় ৩৯ হাজার ৮০৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ৯ শতাংশ। এর আগে গতকাল শনিবার (১৭ জুলাই) ২০৪ জনের মৃত্যু হয় এবং করোনা শনাক্ত হয় ৮ হাজার ৪৮৯ জনের।
এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (১৮ জুলাই) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা কমেছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ১৮২ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৮৩ হাজার ৩১৬ জন।
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪০ লাখ ৯৮ হাজার ৯৯৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৭ লাখ ৮২ হাজার ২২৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ২৩০ জন।

Sharing is caring!