• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৪২
  • রেজিস্ট্রেশন ৪৬১

কাল থেকে মাঠে বাংলাদেশ ক্রিকেটাররা

bmahedi
প্রকাশিত আগস্ট ১৮, ২০১৯, ০৮:১০ পূর্বাহ্ণ
কাল থেকে মাঠে বাংলাদেশ ক্রিকেটাররা
তানজীর মহসিন ।। 

শ্রীলঙ্কা সিরিজের পর প্রায় ১৮ দিনের ছুটি শেষে আবারও ব্যাট-বল নিয়ে ব্যস্ত হচ্ছেন ক্রিকেটাররা। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও আফগানিস্তান-জিম্বাবুয়েকে নিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটের ত্রিদেশীয় সিরিজ সামনে রেখে কন্ডিশনিং ক্যাম্প দিয়ে মাঠে ফিরছেন সাকিব আল হাসান-মাশরাফী বিন মোর্ত্তজারা। আগামীকাল থেকে শুরু হবে ক্যাম্প। এ লক্ষ্যে গতকাল শনিবার ৩৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে রাখা হয়েছে মাশরাফীকে। ঈদের আগে আসন্ন দুটি সিরিজ থেকে ছুটি চেয়েছিলেন তামিম। তার ছুটি মঞ্জুর হওয়ায় কন্ডিশনিং ক্যাম্পের দলে নেই তিনি।

কাল সোমবার সকাল ৮টায় স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করতে হবে ক্রিকেটারদের। ওইদিন শুধু ফিটনেস টেস্ট হবে। পরের দিন দুই গ্রুপে ভাগ হয়ে জিম সেশন করবেন ক্রিকেটাররা। ২১ আগস্ট মিরপুর স্টেডিয়ামে শুধু রানিং সেশন। পরদিন আবারও দুই ভাগে বিভক্ত হয়ে জিম সেশন ও ২৩ আগস্ট বিশ্রামে থাকবেন ক্রিকেটাররা। আগামী ৩০ আগস্ট ঢাকায় আসবে আফগানিস্তান। ১-২ সেপ্টেম্বর দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বিসিবি একাদশের বিপক্ষে। ৫ থেকে ৯ সেপ্টেম্বর চট্টগ্রামে হবে একমাত্র টেস্ট।

আসন্ন সিরিজ দুটি হবে টেস্ট ও টি-টোয়েন্টি। মাশরাফী শুধুই ওয়ানডে খেলেন। এবার তার অবসরের ব্যাপারে আলোচনা থাকায় ত্রিদেশীয় টি-টোয়েন্টি শেষে জিম্বাবুয়ের সঙ্গে একটি ওয়ানডে আয়োজন করতে চেয়েছিল বিসিবি। ওই ম্যাচ দিয়ে মাশরাফীকে ক্রিকেট থেকে বিদায় দেওয়ার পরিকল্পনা ছিল। তাই ফিটনেস ধরে রাখতে কন্ডিশনিং ক্যাম্পে রাখা হয় মাশরাফীকে। কিন্তু মাশরাফী নিজে থেকে অবসরের সিদ্ধান্ত নিতে আরও দুই মাস সময় চেয়েছেন। এদিকে কন্ডিশনিং ক্যাম্পে নিজেকে না রাখার অনুরোধও করেছিলেন। তবুও ৩৫ সদস্যের দলে আছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

তামিম ছুটি পাওয়ায় জাতীয় দল, ‘এ’ দল, এইচপি দলে থাকা অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারদের প্রায় সবাই সুযোগ পেয়েছেন কন্ডিশনিং ক্যাম্পের দলে।

ক্যাম্পে একদম নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন বাঁহাতি পেসার শফিকুল ইসলাম। বগুড়ার ২২ বছর বয়সী এই পেসার রাজশাহী বিভাগের হয়ে গত মৌসুমে ৩ ম্যাচে নিয়েছিলেন ৮ উইকেট। এছাড়া আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলেও ছিলেন তিনি। একটি ম্যাচে নিয়েছিলেন ২ উইকেট। দারুণ লাইন-লেন্থের কারণে নির্বাচকদের খুব পছন্দ তিনি। এদিকে ১৯ বছর বয়সী আমিনুল ইসলাম বিপ্লব গত ঢাকা প্রিমিয়ার লিগে বিকেএসপির হয়ে ৪৪০ রান করেছিলেন। আফগানদের বিপক্ষে ‘এ’ দলের হয়ে একটি ম্যাচও খেলেছিলেন। এছাড়া দীর্ঘদিন পর দলে ফিরেছেন রাজশাহীর ডানহাতি ওপেনার জহুরুল ইসলাম। ৭ টেস্ট ও ১৪ ওয়ানডে খেলা এই ওপেনারকে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দলে বিবেচনা করা হচ্ছে বলে জানান নির্বাচকরা।

৩৫ সদস্যের দল

ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাশ, সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, আফিফ হোসেন, মাশরাফী বিন মোর্ত্তজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু জায়েদ রাহি, আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব।

Sharing is caring!