• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:৫৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

কিভাবে ভালো বন্ধু নির্বাচন করবেন জেনে নিন –

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ২০, ২০২১, ১৩:০৪ অপরাহ্ণ
কিভাবে ভালো বন্ধু নির্বাচন করবেন জেনে নিন –

বার্তাকণ্ঠ ডেস্ক।। 

ভালো বন্ধু নির্বাচন প্রতিটি মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই পৃথিবীতে এমন কোন মানুষ নেই যার বন্ধু নেই। একজন ভাল বন্ধু পাল্টে দিতে পারে একজনের জীবনের পেক্ষাপট। কেউ কেউ বন্ধুদের মাধ্যমে পেয়ে থাকে জীবনে অনেক সাফল্য।আবার অনেকেই বন্ধুত্বের মাধ্যমে শত্রুতা পেয়ে থাকেন। তাই বন্ধু নির্বাচনে আমাদের সর্তকতা অবলম্বন করতে হবে। অন্যথায় চরম বিপদের সম্মুখীন হতে হবে। এখন আমি আপনাদের জানাবো কিভাবে ভালো বন্ধু নির্বাচন করবেন —

ভালো বন্ধু নির্বাচন  করার সময় উৎসাহী বন্ধুদের সনাক্ত করা:

আপনার ভালো কোন কাজের জন্য ভালো বন্ধু উৎসাহী করে তুলবে। যেন আরো ভালো করতে পারা যায়। তাই উৎসাহী বন্ধু নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

সৎ বন্ধু খোঁজ করুন:

একজন ভালো মানুষের মৌলিক দিক হল সততা। সৎ বন্ধু তার বন্ধুর খারাপ কখন ও কাম্য করে না। তাই ভালো বন্ধু নির্বাচন করতে হলে সৎ বন্ধু খুঁজতে হবে। কথাই আছে, “সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। তাই পঞ্চাশ জন অসৎ বন্ধুর থেকে একজন সৎ বন্ধু শ্রেয়।

যে আপনার কথা শুনতে আগ্রহী:

আপনার বন্ধুটি আপনার কথা গুলো শুনতে কতটা আগ্রহী তা আপনাকে দেখতে হবে। আপনি যখন কথা বলেন তখন সে আপনার কথা গুলো মনোযোগ দিয়ে শুনে কিনা। আপনি যখন তার সাথে কথা বলেন তখন সে কি ফেইজবুক কিংবা অন্য কিছু নিয়ে ব্যস্ত থাকে? তাহলে বুঝতে পারবেন সে আপানার কথা শুনতে আগ্রহী না। প্রকৃত বন্ধু তার বন্ধুর চোখের দিকে তাকিয়ে তার সব কথা শুনে।ভালো বন্ধু নির্বাচন করার জন্য খেয়াল রাখা উচিৎ।

আপনাকে কতটুকু সময় দেয়:

প্রকৃত বন্ধু তার যত গুরুত্বপূর্ণ কাজ থাকুক না কেন তার বন্ধুর ডাকে তাকে সময় দিবে। তাই ভালো বন্ধু নির্বাচনে বন্ধু তোমাকে কেমন সময় দেয় সে দিকে খেয়াল রাখতে হবে।

স্বার্থহীন বন্ধু:

আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা নিজের প্রয়োজনে সকলের সাথে বন্ধুত্ব গড়ে তোলে এবং প্রয়োজন পুরিয়ে গেলে তাদের আর খুঁজে ও পাওয়া যায় না। তাদের থেকে নিজেকে দূরে রাখুন। প্রকৃত বন্ধু হবে স্বার্থহীন যে কিনা নিজের কোন স্বার্থ ছাড়াই বন্ধুদের সাথে সময় ব্যয় করবে।

সমালোচক হতে দূরে থাকুন:

আপনার বন্ধুটি যদি আপনার কাছে তার খুব ভালো অন্য আরেকটি বন্ধু অনুপস্থিতিতে তাকে নিয়ে খারাপ কিছু বলে তাহলে বুঝবেন যে সে আপনার অনুপস্থিতিতে অন্য বন্ধুর সাথে আপনাকে নিয়ে সমালোচনা করছে। এই ধরনের বন্ধু কখনো ভালো বন্ধু হতে পারে না। তাই এদের থেকে সব সময় দূরে থাকুন।

ভালো বন্ধু নির্বাচন করে দেখুন সে আপনাকে গুরুত্ব দেয় কিনা:

আপনার বন্ধুটি আপনাকে কতটুকু গুরুত্ব দেয়। সে কি বাজার কিংবা জনকোলাহলে আপনাকে পাত্তা দেয় নাকি এড়িয়ে চলে। প্রকৃত বন্ধু শত হাজার লোকের ভিড়ে ও আপানার সাথে কথা বলবে এবং আপনাকে পাত্তা দিবে।

ভালো বন্ধু নির্বাচন এ দুঃসময়ে পাশে থাকা বিষয়টি লক্ষ্য করুন:

কিছু বন্ধু আছে আপনার সুখের সময় আপানার পাশে থাকবে আর আপনার দুঃখের সময় তাদের আপনি ডাকলে ও তারা আপনার ডাকে সাড়া দিবে না। এই ধরনের বন্ধু পরিহার করুন।

প্রতিজ্ঞা রক্ষাকারী:

আপনার বন্ধুটি কতটুকু কথা দিয়ে কথা রাখে সে দিকে খেয়াল রাখতে হবে। সে কি আপনার কথা রাখতে চায় কিনা। প্রকৃত বন্ধু তার বন্ধুকে কথা দিয়ে কথা রাখে।

উদার ও খোলা মন:

উদার ও খোলা মনের বন্ধুরা প্রকৃত বন্ধু। কারণ,  তারা সব সময় অন্যের উপকার করে থাকে। তার থেকে আপনার কিছু শিক্ষনীয় বিষয় আছে। তারা মানুষ কে ক্ষমা করার শিক্ষা দেয়।

অবশেষে বলতে পারি যে, ভালো বন্ধু নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। তাই ভালো বন্ধু নির্বাচনে আপনাকে খুব সর্তকতা অবলম্বন করতে হবে।

Sharing is caring!