• ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:১৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

কুষ্টিয়ায় ভুট্টা চাষ বাড়ছে

bmahedi
প্রকাশিত এপ্রিল ২৮, ২০২১, ১০:৪০ পূর্বাহ্ণ
কুষ্টিয়ায় ভুট্টা চাষ বাড়ছে
ড.সারিয়া সুলতানা,কুষ্টিয়া ব্যুরো ## কুষ্টিয়ার কুমারখালীতে চলতি মৌসুমে ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। অনুকূল আবহাওয়া, সময়মতো বীজ প্রাপ্তি ও কৃষি অফিসের দিকনির্দেশনা অব্যাহত থাকায় ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা।
অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে এবার ৫১০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করেছেন কৃষক। যা গতবছরের চেয়ে ৫৫ হেক্টর বেশি। তবে সঠিক প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা ও বাজারজাতকরণের নিশ্চয়তা পেলে উপজেলায় আগামী দু-এক বছরের মধ্যে ভুট্টা চাষে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে ধারণা করছেন কৃষি কর্মকর্তারা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ভুট্টা চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৫৫ হেক্টর জমি। কিন্তু অনুকূল আবহাওয়া, সময়মতো পর্যাপ্ত বীজ প্রাপ্তি ও কৃষি কর্মকর্তাদের পরামর্শে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫৫ হেক্টর বেশি জমিতে ভুট্টার আবাদ করেছে কৃষক। এবার উপজেলায় উন্নতমানের সুপার সাইন, মিরাক্কেল, সান সাইন, কাবেরি, ডন, ১১১ জাতের ভুট্টার আবাদ করা হয়েছে।
আরও পড়ুন >>> কেজি‌তে তরমুজ বি‌ক্রি করায় কু‌ষ্টিয়ায় ৪ ব্যবসায়ীকে জ‌রিমানা
চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি একর জমিতে ভুট্টা চাষ করতে খরচ হয় ২৫ থেকে ২৮ হাজার টাকা। উৎপাদন ভাল হলে প্রতি একরে প্রায় ৮০ থেকে ৯০ হাজার টাকার ভুট্টা পাওয়া যায়। এ ছাড়া ভুট্টা গোখাদ্য এবং চাষিদের পারিবারিক জ্বালানির চাহিদাও মেটায়।
এ বছর সবচেয়ে বেশি ভুট্টার চাষ হয়েছে উপজেলার চাপড়া ইউনিয়নে। মাটির উর্বরতা এবং অনুকূল আবহাওয়া থাকায় সেখানে ২৪০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করেছেন কৃষক।
চাঁদপুর ইউনিয়নের ভুট্টা চাষি নজরুল ইসলাম বলেন, ৪ একর জমিতে ভুট্টার চাষ করেছি। এবার ভুট্টার বাম্পার ফলন হবে। এ বছর ১ লাখ ৭০ হাজার টাকা খরচ করেছি। আশা করছি ৬০০ মণ ভুট্টা পাবো। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩ লাখ ৬০ হাজার টাকা।
উপজেলা কৃষি অফিসার দেবাশীষ কুমার দাস বলেন, অনুকূল আবহাওয়া ও ফলন ভাল হওয়ায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫৫ হেক্টর বেশি জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে।

 

Sharing is caring!