• ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৮:৫৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

কোতয়ালি থানার ওসি অপূর্ব হাসানকে যশোর থেকে বদলি

bmahedi
প্রকাশিত জুন ২৪, ২০১৯, ২৩:০৮ অপরাহ্ণ

কামাল হোসেন: স্টাফ  রিপোর্র্টার ।।  

আইন শৃংক্ষলার অবন্নতি, দুর্নীতি ও ক্ষমতার অপব্যাহারের অভিযোগে যশোর কোতয়ালি থানার ওসি অপূর্ব হাসানকে বদলি করা হয়েছে। রোববার (২৩ জুন) রাতে পুলিশ হেড কোয়াটারের এক নির্দেশে ওসি অপূর্ব হাসানকে ঢাকার শিল্প পুলিশে বদলি করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার আনসার উদ্দিনসহ জেলা পুলিশের একাধিক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছন।

ওসি অপূর্ব হাসান ২০১৮ সালের ১০ জুলাই কোতয়ালি থানায় যোগদান করেন। এর আগে প্রায় সাড়ে ৪ বছর অপূর্ব হাসান বেনাপোল পোর্ট থানায় ছিলেন। বেনাপোল পোর্ট থানায় থাকা কালে ওসি অপূর্ব হাসান ব্যাপক দুর্নীতি করেছেন। আর দুর্নীতি কারণে ওসি অপূর্ব হাসানের নামে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দাখিল হয়েছে। যার স্মারক নং (ক) দুদক, প্রকা, ঢাকার স্মারক নংঃ ০০.০১. ৪১০০.৭৩৩.০১.০১৭..১৮-১৯৬৪, তারিখঃ ১৭/১০/২০১৮ খ্রিঃ। (খ) দুদক, প্রকা, ঢাকার স্মারক নংঃ ০০.০১.০০০০.৫০৩.২৬.৪০৭.১৮.৩১৪১১তারিখঃ ০৭/১০/২০১৮ খ্রিঃ। (গ) দুদক, সজেকা, যশোরের নথিঃ ০০.০১.৪১০০.৭৩৩.০১.০১৭.১৮(ই/আর নম্বর ঃ১৭/২০১৮)।

অভিযোগের সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, অপূর্ব হাসান সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা, বেনাপোল (যশোর) পোর্ট থানা, (বর্তমানে অফিসার ইনচার্জ, কোতয়ালি মডেল থানা, (যশোর) এর বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার জ্ঞাত আয় বহিৃভূত সম্পদ অর্জনের অভিযোগ।

এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় যশোরের উপ-পরিচালক মোঃ নাজমুস সাদাত বলেন, বিষয়টি তদন্তাধীন। একই সাথে স্ত্রী ফাতিমা রহমানের নামে আমদানি রপ্তানির লাইসেন্স করেছেন বলে বেনাপোলের ব্যবসায়ী সূত্রে জানা গেছে। আর এই লাইসেন্স করে তিনি সরকারি চাকুরি বিধি ভঙ্গ করেছেন। সরকারি কর্মচারি (আচরন) বিধিমালা, ১৯৭৯ এর ১৬ বিধি উক্ত বিধিমালার ১৭ বিধির সহিত একত্রে পঠিত ও ব্যাখ্যাত হবে। বিধি ১৭ এর (৩) উপবিধিতে বলা রয়েছে, সরকারের পূর্বানুমোদন ব্যতিত একজন সরকারি কর্মচারি তার পরিবারের কোন সদস্যকে তার নিজস্ব এখতিয়ারাধীন এলাকার মধ্যে কোন ব্যবসায় জড়িত হওয়ার অনুমতি প্রদান করতে পারবেন না। যদি কোন সরকারি কর্মচারির পরিবারের কোন সদস্য কর্তৃক কোন কোম্পানীর উন্নয়ন, রেজিষ্ট্রেশন এবং ব্যবস্থাপনায় জড়িত থাকার/ব্যবসায় নিয়োজিত হওয়ার প্রয়োজন হয় সেই ক্ষেত্রে উক্ত কোম্পানীর উন্নয়ন, রেজিষ্ট্রেশন ও ব্যবস্থাপনায় অংশ গ্রহনের জন্য সরকারের পূর্বানুমতির প্রয়োজন হবে। উক্ত নির্দেশ সংশ্লিষ্ট সকলকে যথাযথ নির্দেশনা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অবহিত করা যেতে পারে।

এদিকে কোতয়ালি থানায় যোগদান করার পর ওসি অপূর্ব হাসান ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতিসহ থানায় আসা সেবা গ্রহিতাদের সাথে হাসতে হাসতে চরম র্দুব্যবহার করতেন বলে অভিযোগ রয়েছে। অপর দিকে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার আনসার উদ্দিনকে টাঙ্গাইল জেলায় বদলি করা হয়।

Sharing is caring!