• ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:৪৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

কোল্ড স্টোরে আলুতে পচন, দিশেহারা ক্ষেতলালের কৃষক- ব্যবসায়ীরা

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৩০, ২০২১, ১৯:০৭ অপরাহ্ণ
কোল্ড স্টোরে আলুতে পচন, দিশেহারা ক্ষেতলালের কৃষক- ব্যবসায়ীরা
শাহিনুর ইসলাম শাহিন, ক্ষেতলাল (উপজেলা)।।
য়পুরহাটের ক্ষেতলাল উপজেলার পৌর এলাকার ইটাখোলা মোল্লা কোল্ড স্টোরে এবার মৌসুমে আলু পঁচনের অভিযোগ উঠেছে।
ওই স্টোরো আলু রাখা কৃষক ও ব্যবসায়ীদের মধ্যে হতে এই অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, ক্ষেতলাল উপজেলার পৌর এলাকার ইটাখোলা টু ভাসিলা রাস্তার মাঝখানে অবস্থিত মোল্লা কোল্ড স্টোরে এলাকার কৃষক সহ দূরদূরান্তের কৃষক ও আলু ব্যবসায়ীগণ তাদের আলু মজুদ রাখে। রবি মৌসুমে তারা সেখান থেকে আলু উত্তোলন করে রোপন করে কিংবা বিক্রি করে। প্রতি বছরের ন্যায় এবার রবি মৌসুমে কৃষক ও ব্যবসায়ীগণ তাদের আলু উত্তোলন করে দেখতে পায় আলুতে প্রচুর পরিমানে পঁচন ধরেছে যা প্রতি বছরের ন্যায় এবার বেশি বলে মনে করছেন কৃষক ও ব্যবসায়ীগণ।
৩০ (অক্টোবর) সরজমিনে গিয়ে দেখা গেছে, ওই স্টোরে কর্মরত শ্রমিকগণ স্টোরের বহিরে আলু মেঝেতে ঢেলে পঁচা আলু বাছায় করছে, আশপাশ ঘুরে লক্ষ করা যায় যেখানে সেখানে পঁচা আলুর ঢিবি, একটু পর পর সেই পঁচা আলু স্টোরের বাহিরে মেইন রাস্তার পাশে ফেলে দেওয়া হচ্ছে এতে রাস্তার এক পাশে বিশাল জায়গা জুড়ে দেখা গেছে সেই পঁচা আলু।
এ ব্যপারে কৃষক ও আলু ব্যবসায়ীগণ জানান, প্রতি বছরের ন্যায় এবার আলু একটু বেশি পঁচেছে, কেউ বলছে তার ৮ বস্তা আলুতে ২ বস্তা পঁচে গেছে আবার কেউ বলছে ৫ বস্তাতে ১ বস্তা পঁচেছে, আবার কারো ৩ বস্তায় ২ বস্তা পঁচে গেছে।  আলু কাঁচা মাল একটু পঁচে যাবে স্বাভাবিক তবে এবার পঁচনের হার টা একটু বেশি বলে মনে করছেন কৃষক ও ব্যবসায়ীগণ আর এতে কৃষক ও ব্যবসায়ীগণ আর্থিকভাবে অনেক ক্ষতির সম্মুক্ষীন হচ্ছে।
এ ব্যপারে ওই কোল্ড স্টোরের ম্যানেজার জাহাঙ্গীর আলম, আলু পঁচার ঘটনাটি অস্বীকার করে বলেন, আলু পঁচার অভিযোগটি সত্য না, আলু তেমন পঁচেনি সব বস্তায় ভালো আছে, তাছাড়া আলু কাঁচা মাল একটু পঁচবেই সেটা সব স্টোরেই পঁচে।
 বার্তাকণ্ঠ /এন

Sharing is caring!