• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:১২
  • রেজিস্ট্রেশন ৪৬১

ক্যাম্পাস পরিচছন্নতায় ইবির ‘গ্রীণ ভয়েস’

bmahedi
প্রকাশিত নভেম্বর ৭, ২০১৯, ২১:৫৬ অপরাহ্ণ
অনি আতিকুর রহমান, ইবি :=

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের  স্মাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা গতকাল বুধবার শেষ হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সন্তানকে পরীক্ষায় অংশ নেয়াতে সঙ্গে এসেছিলেন অনেক অভিভাবকও। ফলে বাড়তি একটা জমায়েত; অতঃপর বাড়তি কিছু আবর্জনার জন্ম। তবে ক্যাম্পাসের পরিচছন্নতা কর্মীর সংখ্যা প্রায় আগের মতই অপরিবর্তনীয়। কিন্ত এ অবস্থায়     ক্যাম্পাস পরিচছন্ন রাখতে শিক্ষার্থীদের মধ্যে থেকে অনেককে নানারকম উদ্যোগ নিতে দেখা গেছে। তাদের একটি গ্রুপ হলো পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীণ ভয়েস’। তিনদিনের ভর্তি পরীক্ষায় সংগঠনটির ইবি শাখার সদস্যরা ছিলো তৎপর। সবুজ টি-শার্ট এবং আইডি কার্ড ঝুলিয়ে দলবেঁধে ক্যাম্পাসে পরি”ছন্নতা অভিযান চালাতে দেখা গেছে তাদের।

সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, ‘যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে’   স্লোগানকে সামনে রেখে এবারের ভর্তি পরীক্ষায় পরি”ছন্ন অভিযান পরিচালনার লক্ষ্যে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছিলো ‘গ্রীণ ভয়েস’। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিন   স্থাপন, শিক্ষার্থীদের সহায়তায় লিফলেট বিতরণ, অভিভাবদের মাঝে খাবার পানি বিতরণ ছাড়াও ক্যাম্পাসের ভ্রাম্যমান দোকানীদের আবর্জনা সংরক্ষণে সচেতন করা তার মধ্যে অন্যতম।

এবিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক বিপ্লব প্রিন্স জানান, কেন্দ্র থেকে পরিচালিত ‘গ্রীণ ভয়েস’র সারাদেশে প্রায় প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারী কলেজ এবং জেলা শহরগুলোতে পরিবেশবাদী কর্মকান্ড পরিচালনা করে আসছে। তারই অংশ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আমাদের এই পরিচছন্নতা অভিযান।

যুগ্ম আহবায়ক মোখলেসুর রহমান সুইট জানান, পরিবেশ বিষয়ক সচেতনার একটি বড় অংশ পরিচছন্নতা। ভর্তি পরীক্ষায় বিপুল সংখ্যক মানুষের আনাগোনায় আবর্জনা সৃষ্টির সাথে সাথে বায়ুদূষণও ঘটে। ফলে ক্যাম্পাসকেন্দ্রীক সচেতনতা বৃদ্ধিতে আমরা কাজ করে যা”চছ।’

আহবায়ক ও যুগ্ম আহবায়কের নেতৃতে পরি”ছন্নতা অভিযানে অংশ নেন ‘গ্রীণ ভয়েস’ ইবি শাখার সদস্য আতাউর রহমান, পিনাক, শিশির, নাহিদ, মবিন, হেলাল, বিপ্লব, ইমরান, স্মৃতি, আজিজা, পবিত্র প্রমুখ।

প্রসঙ্গত, ‘গ্রীণ ভয়েস’ পরিবেশ  ব্যবস্থাপনা¯ সংরক্ষণ ও উন্নয়নে নিয়োজিত একটি সেচ্ছাব্রতী সংগঠন। কেন্দ্র থেকে পরিচালিত এই সংগঠনের সারাদেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারী কলেজ ও বিভিন্ন জেলায় শাখা রয়েছে।

অনি আতিকুর রহমান

Sharing is caring!