• ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:০১
  • রেজিস্ট্রেশন ৪৬১

খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত হানতে পারে ‘বুলবুল’

bmahedi
প্রকাশিত নভেম্বর ৮, ২০১৯, ২১:২৭ অপরাহ্ণ
মো: ইমরান হোসেন আশা :=

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার মধ্যরাতের দিকে বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলের ওপর আঘাত হানতে পারে।তবে উপকূলে আঘাত হানার আগে ঘূর্ণিঝড়টা কিছুটা দুর্বল হয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। এ জন্য দেশের তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজারকে শুক্রবার ভোর ৬টা থেকে ৪ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বঙ্গোপসাগর থেকে উত্তর-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে। আজ সকালে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬৯ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৪৪ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।‘বুলবুল’-এর সম্ভাব্য গতিপথ সম্পর্কে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, ‘ঘূর্ণিঝড়টি আরেকটু ডানদিকে ঘুরে খুলনা-বরিশাল উপকূলীয় অঞ্চলের ওপরে আঘাত হানতে পারে। শনিবার মধ্যরাতের দিকে এটি আঘাত হানবে।’

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার ও নৌকাসমূহকে অতি সত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাককে বলা হয়েছে।

Sharing is caring!