• ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৪:৫৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

খুলনা সিটি কর্পোরেশনের ৬০৮ কোটি টাকা বাজেট ঘোষণা

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ২৬, ২০২১, ১৩:৪৯ অপরাহ্ণ
খুলনা সিটি কর্পোরেশনের ৬০৮ কোটি টাকা বাজেট ঘোষণা

খুলনা সিটি কর্পোরেশন ভবন। ছবি: সংগৃহীত

খুলনা ব্যুরো ।।
খুলনা সিটি কর্পোরেশন ৬০৮ কোটি ২ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে। বাজেটকে উন্নয়নমুখী আখ্যা দিয়ে নিজস্ব আয় বৃদ্ধির পরিকল্পনা, বিভিন্ন দাতা সংস্থার প্রতিশ্রুতি এবং জনগণের প্রত্যাশার বিষয় বিবেচনা নিয়ে প্রনয়ণ করা হয়েছে।
বৃহস্পতিবার বেলা ১১ টায় কেসিসি’র শহীদ আলতাব মিলনায়তনে মেয়র তালুকদার আবদুল খালেক বাজেট ঘোষণা করেন। গত বছরের ২৬ আগষ্ট একই স্থানে কর্তৃপক্ষ বাজেট ঘোষণা দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থ স্ট্যারিং কমিটির সভাপতি কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম।
বাজেটে বলা হয়, গত অর্থ বছরে লক্ষ্যমাত্রা ছিল ৫০৪ কোটি ৩১ লাখ টাকা। সংশোধিত বাজেটের আকার ৩৬৯ কোটি ১৯ লাখ টাকার। লক্ষ্যমাত্রা অর্জনের হার ৭৩ দশমিক ২০ শতাংশ। বাজেট পেশকালে মেয়র বলেন, কেসিসি’র নিয়মিত ও মাষ্টার রোল কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধিজনিত কারণে করপোরেশনের সংস্থাপন ব্যয় বাড়ছে।
নির্বাচনী অঙ্গিকারের কথা ব্যক্ত করে মেয়র বলেন, চলতি অর্থ বছরের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ২৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে ১’শ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ভারত সরকারের অর্থায়নে কৃষি মার্কেট, কম্পিউটার ল্যাব স্থাপনে ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ময়ুর নদ সংরক্ষণে ডিজাইনের পরিকল্পনা চলছে। এডিবি, বিশ্বব্যাংক, ইউএনডিপিসহ অন্যান্য দাতা সংস্থার সহযোগিতায় ১৫টি প্রকল্পের কাজ চলছে।
আশা করা যাচ্ছে এসব প্রকল্পে ১৫৩ কোটি টাকা পাওয়া যাবে। শলুয়ায় কল্টোল ডাম্পিং পয়েন্ট তৈরি হবে। এ পয়েন্টের বর্জ্য ব্যবস্থাপনা থেকে সার, বিদ্যুৎ ও জালানি উৎপন্ন হবে।

Sharing is caring!