• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:০৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

গোপনে পরমাণু অস্ত্র বাড়াচ্ছে পাকিস্তান

bmahedi
প্রকাশিত নভেম্বর ২১, ২০১৯, ২২:৫৯ অপরাহ্ণ
গোপনে পরমাণু অস্ত্র বাড়াচ্ছে পাকিস্তান
মো: ইদ্রিস আলী :=

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ডেরা গাজি খান শহরের পরিত্যক্ত এলাকায় ঘেরা কম্পাউন্ডে দেশটি গোপনে পরমাণু অস্ত্র বানাচ্ছে বলে দাবি করেছে ভারতের গোয়েন্দারা।

পাকিস্তান বরাবরই দাবি করে আসছে, ডেরা গাজি খানের ওই এলাকা পরিত্যক্ত। সেখানে পরমাণু অস্ত্র তৈরির কোনো পরিকাঠামোই নেই। ২০০৯ সালে মার্কিন থিংকট্যাংক ইন্সটিটিউট ফর সায়েন্স ইন ইন্টারন্যাশনাল সোসাইটি (আইএসআইএস) জানায়, পাকিস্তানের এ দাবি মিথ্যা। ডেরা গাজিতে লুকিয়ে পরমাণু অস্ত্র তৈরির কাজ চালাচ্ছে পাকিস্তান। গত বছর সিএনএস (জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজ) সূত্রেও একই দাবি করা হয়। সিএনএস জানায়, ডেরা গাজি খান এখন পাকিস্তানের অন্যতম পরমাণু গবেষণা কেন্দ্র হয়ে উঠেছে। ওই কম্পাউন্ডের উত্তরাংশ শুধুই নয়, দক্ষিণাংশও আগের তুলনায় অনেকটাই বিস্তৃত হয়েছে। সেখানে পাহারাও অনেক মজবুত।

সিএনএসের রিপোর্ট আরও বলছে, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের পাহাড়ি এলাকার বহু গোপন সুড়ঙ্গ অস্ত্র মজুদের বড় ঘাঁটি হয়ে উঠেছে। অর্থাৎ একই সঙ্গে অস্ত্র তৈরি এবং অস্ত্র মজুদের কাজ চলছে। সংরক্ষণ করে রাখা হচ্ছে খনি থেকে আসা কাঁচামাল। গত কয়েক মাসে নতুন চারটি পুকুর খনন করা হয়েছে ডেরা গাজির কম্পাউন্ডে। আগের পরিত্যক্ত পুকুরগুলো ভরে উঠেছে কোনো রাসায়নিক তরলে। ৭০-৯০ শতাংশ বেড়েছে ইউরেনিয়ামের ক্রিয়াশীলতা। জুনের উপগ্রহ চিত্রে দেখা গেছে, কয়েকটি গাড়ি নিয়মিত আনাগোনা করে কম্পাউন্ডের ভেতরে। গত ৪ মাসে পরিত্যক্ত বর্জ্য জমা করার কয়েকটি জায়গা তৈরি হয়েছে। কম্পাউন্ডের পূর্বে ও পশ্চিমে বড় দেয়াল তুলে ঘিরে দেয়া হয়েছে।

Sharing is caring!