• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:০৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

গোসলে ভুল সাবান ব্যবহার করে ত্বক নষ্ট করছেন না তো?

bmahedi
প্রকাশিত আগস্ট ১৯, ২০১৯, ১৮:০৮ অপরাহ্ণ
তানজীর মহসিন ।।

প্রতিদিন গোসলে যে সাবান ব্যবহার করা হয়, সেটি ত্বককে কতটা সুরক্ষিত রাখছে? সাধারণত, এদিকে তেমন একটা নজর দিতে অভ্যস্ত নন অনেকেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে, সব সাবান সব ত্বকের জন্য উপকারি নয়। প্রাণী এবং সবজির ফ্যাট দিয়ে মূলত তৈরি হয় সাবান।তাই প্রতিদিনের ব্যবহারের সাবানের মান কতটা ভালো এবং আপনার ত্বককে কতটা সুরক্ষিত রাখছে, সে সম্পর্কে সচেতন থাকা উচিত।বিশেষজ্ঞদের মতে, ত্বকের পিএইচ স্তর একটি গুরুত্বপূর্ণ বিষয় যার একটু কমবেশি হলেই ত্বকে সমস্যা দেখা দিতে পারে। বাজারের সব ধরনের সাবানে পিএইচ স্তর থাকে নয় থেকে এগারোর মধ্যে, যা ত্বকের সমস্যা বাড়িয়ে দেয়।

তাদের মতে, বিজ্ঞাপন দেখে কখনই সরাসরি সাবান ত্বকে দেওয়া উচিত নয়। পানিতে মিশিয়ে তারপর কোনো কাপড় তাতে ভিজিয়ে গায়ে মাখা উচিত। বাজারে একাধিক ধরণের সাবান পাওয়া যায়, যেমন, অ্যান্টি ব্যাকটেরিয়াল, হারবাল, অ্যারোমা থেরাপি শাওয়ার জেল, বার সোপ। কিন্তু কোনটা ব্যবহারে ত্বক সুরক্ষা দেয়।

গোসলের সময় নিয়মিত অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহারে ত্বকের ক্ষতি হয় বেশি। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান প্রখর ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত। যা শরীরের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলো প্রতিরোধ করা বা মেরে ফেলার পাশাপাশি উপকারিগুলোকেও প্রতিরোধ করে। তবে নিয়মিত ব্যবহারের জন্য হারবাল সাবান অনেকটাই উপকারী। কারণ এর মধ্যে থাকে ক্যামোমাইল, ল্যাভেন্ডার, পেপারমিন্ট, জইচূর্ণ সহ আরও একাধিক প্রাকৃতিক প্রোডাক্ট। অলিভ তেল এবং মাখন ব্যবহার করা হয় এই ধরণের সাবান তৈরিতে, যা ত্বকের উপকারি। সাবানে অলিভ ওয়েল থাকলে তা আপনার অ্যান্টি এজিংয়েও সহায়তা করবে। এছাড়া গ্লিসারিন থাকলে ত্বক নরম রাখবে। অতএব ভেবে চিন্তা করেই সাবান ব্যবহার করা উচিত।

Sharing is caring!