• ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:১৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

গ্লাসগোর জলবায়ু সম্মেলনে ঢুকতে পারেননি ইসরাইলি মন্ত্রী

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ২, ২০২১, ১৩:০০ অপরাহ্ণ
গ্লাসগোর জলবায়ু সম্মেলনে ঢুকতে পারেননি ইসরাইলি মন্ত্রী

ছবি: বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক ।।

স্কটল্যান্ডের গ্লাসগো শহরে চলছে কপ-২৬ শীর্ষ জলবায়ু সম্মেলন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পোপ ফ্রান্সিসসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন সংস্থার ২৫ হাজারের বেশি সদস্যের অংশগ্রহণে এ সম্মেলন শুরু হয়। জলবায়ু সম্মেলনে অংশ নিতে গ্লাসগোর সম্মেলনস্থলে পৌঁছালেও সেখানে ঢুকতে পারেননি ইসরাইলের একজন মন্ত্রী।

বিবিসি জানিয়েছে, সোমবার (১ নভেম্বর) কারিন এলহারার নামে ওই মন্ত্রীকে সম্মেলনস্থল থেকে ফিরে যেতে হয়। কারণ হিসেবে বলা হয়েছে- হুইলচেয়ারে বসে জলবায়ু সম্মেলনে প্রবেশের কোনো সুযোগ নেই।

জলবায়ু সম্মেলনে প্রবেশ করতে না পেরে ইসরাইলি এ মন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বলেছেন, এটি খুবই দুঃখের বিষয় যে, নিজেদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলনে (হুইলচেয়ারে করে) প্রবেশের সুযোগ রাখে না জাতিসংঘ।

এই ঘটনায় বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের নেতৃত্বে জলবায়ু সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধি দলের এক কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে আয়োজকদের কাছে অভিযোগ করবেন তারা।

ওই কর্মকর্তা আরও জানান, ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন- কারিন এলহারারকে প্রবেশের সুযোগ করে দেওয়া না হলে মঙ্গলবার জলবায়ু সম্মেলনে অংশ নেবেন না তিনি।

সোমবার শুরু হয় কপ-২৬ সম্মেলনের দ্বিতীয় দিনের প্লেনারি সেশন তথা প্রথমপর্বের অনুষ্ঠান। শেষ হবে মঙ্গলবার সন্ধ্যায়। একে একে বক্তব্য দেবেন সবাই। জলবায়ু পরিবর্তনে ধ্বংসের কিনারে দাঁড়িয়ে থাকা পৃথিবী বাঁচানোর শেষ চেষ্টায় জড়ো হয়েছেন বিশ্বনেতারা।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!