• ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৩১
  • রেজিস্ট্রেশন ৪৬১

চীনের সঙ্গে যে কোনো মুহূর্তে যুদ্ধ তাইওয়ানের

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ৭, ২০২১, ১১:৩০ পূর্বাহ্ণ
চীনের সঙ্গে যে কোনো মুহূর্তে যুদ্ধ তাইওয়ানের

আন্তর্জাতিক ডেস্ক।। 

চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্কের উত্তেজনা গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি উল্লেখ করে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী সতর্ক করে দিয়েছেন যে, দুই পক্ষের মধ্যে দুর্ঘটনাক্রমে সংঘাত বেঁধে যেতে পারে। তিনি বলেছেন, ২০২৫ সালের মধ্যে চীন তার দেশের ওপর সর্বাত্মক হামলা চালানোর সক্ষমতা অর্জন করবে। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো-চেং এমন সময়ে এসব মন্তব্য করলেন যখন পরপর চার দিন ধরে রেকর্ডসংখ্যক চীনা সামরিক বিমান তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলের মধ্যে ঢুকে পড়েছে। তাইওয়ান নিজেকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। কিন্তু চীন মনে করে এই দ্বীপরাষ্ট্রটি তাদের একটি দলছুট প্রদেশ। দুটি ভূখণ্ডের পুনরেকত্রীকরণের জন্য চীন বল প্রয়োগের সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছে না। তবে চীনা জঙ্গি বিমানগুলো তাইওয়ানের মূল ভূখণ্ডের আকাশসীমা অতিক্রম না করলেও চিউ হুঁশিয়ার করেন যে, এই ঘটনাকে কেন্দ্র করে ‘ভুলক্রমে’ গোলাগুলি শুরু হওয়ার একটি ঝুঁকি থেকে যাচ্ছে।

তাইওয়ানি প্রতিরক্ষামন্ত্রী এসব কথা বলছিলেন, যখন তাইপের একটি সংসদীয় কমিটিতে মিসাইল ও যুদ্ধজাহাজ কেনার জন্য শত শত কোটি ডলারের একটি প্রতিরক্ষা বিল নিয়ে আলোচনা চলছে। তাইওয়ানের ওপর চীন এখনই হামলা চালানোর ক্ষমতা রাখে—এ কথা স্বীকার করে তিনি বলেন, আগামী দিনগুলোতে এই হামলা চালানো অনেক সহজ হয়ে আসবে। তবে এ সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি। চীনে ১৯৪৯ সালে কমিউনিস্টরা শাসনক্ষমতা দখল করার পর তাইওয়ান মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে যায়।

Sharing is caring!