• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:০৭
  • রেজিস্ট্রেশন ৪৬১

জর্ডান উপত্যকা: দখলের দিন গুনছে ইসরাইল, সামরিক মহড়া জর্ডানের

bmahedi
প্রকাশিত ডিসেম্বর ৩, ২০১৯, ২০:১০ অপরাহ্ণ
জর্ডান উপত্যকা: দখলের দিন গুনছে ইসরাইল, সামরিক মহড়া জর্ডানের
আলহাজ্ব মতিয়ার রহমান :=

পরবর্তী মাসে জর্ডান উপত্যকা দখল করে ইসরাইলের পশ্চিম সীমান্তের সঙ্গে একীভূত করার ঘোষণা দিয়েছেন বেনইয়ামিন নেতানিয়াহু। এরই মধ্যে দখলদার ইহুদি রাষ্ট্রটিকে পাল্টা কড়া বার্তা দিয়ে জর্ডান সামরিক মহড়া চালিয়েছে। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের। এদিকে জর্ডানের সামরিক মহড়া ইসরাইলের জন্য ক্ষুব্ধ বার্তা বলে মনে করছেন দেশটির সামরিক বিশ্লেষক আমোস হেরেল। তার মতে, সম্প্রতি জর্ডানের সামরিক মহড়াটি ছিল ক্রোধের বার্তা।

ইসরাইলি সংবাদপত্র হারিৎসকে তিনি বলেন, পশ্চিম থেকে কোনো রহস্যময়, নামবিহীন দেশ জর্দানকে হুমকি দিচ্ছে? বিভিন্নভাবে সম্প্রতি জর্ডানের গণমাধ্যমে এসেছে সামরিক মহড়াটি পরিস্কার ইসরাইলবিরোধী হুশিয়ারি বার্তা।

এরআগে নির্বাচনী প্রচারণায় নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, ফের যদি নির্বাচিত হতে পারেন; তাহলে জর্ডান উপত্যকা সংযুক্ত করবেন। যা ইসরাইলের গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পদ। গত মাসে জর্ডান তাদের ১৯৯৪ সালের শান্তি চুক্তির অংশ হিসেবে ইসরাইলের কাছে আল-গামার ও আল-বাকুরা ইজারা দিয়েছে।হারেল বলেন, জর্ডানের থেকে ইসরাইল প্রকৃত বার্তা পেয়েছে আমাদের ওপর তারা ক্ষুব্ধ।

গত সোমবার নেতানিয়াহু বলেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জর্ডান উপত্যাকার একত্রীকরণ নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, আমরা ইরান সম্পর্কে বলেছি, তবে আগামী মাসে আমাদের সামনে যে ঐতিহাসিক সুযোগ রয়েছে; সেগুলো নিয়েও দীর্ঘ সময় আলোচনা করেছি, তার মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী ইসরাইলের পশ্চিম সীমান্তে জর্ডান উপত্যকাকে স্বীকৃতির বিষয়টিও রয়েছে।

তিনি বলেন, যে বিয়গুলো কেবল আমরা স্বপ্নে দেখতাম, সেগুলো এখন আমাদের উপলব্ধি করার সুযোগ এসেছে। এ বিষয়ে জর্ডানের সামরিক মহড়া নিয়ে অবৈধ রাষ্ট্র ইসরাইলের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Sharing is caring!