• ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১২:২১
  • রেজিস্ট্রেশন ৪৬১

জলবায়ু বিপর্যয়: বিশ্বে তাপমাত্রা বৃদ্ধির সম্ভবনা

বার্তাকন্ঠ
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২১, ১৬:৩০ অপরাহ্ণ
জলবায়ু বিপর্যয়: বিশ্বে তাপমাত্রা বৃদ্ধির সম্ভবনা

আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রিটেনের আয়োজনে স্কটল্যান্ডের গ্লাসগোতে ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত ১৩ দিনের ‘কপ-২৬’ নামের জাতিসঙ্ঘের বিশ্ব জলবায়ু সম্মেলন হতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিপর্যয় রুখতে না পারলে পৃথিবীকে বাঁচানো কঠিন হয়ে দাঁড়াবে। গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর ফলে এই পৃথিবীতে একটি “বিপর্যয়কর” গড় ২.৭-ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি হতে পারে।

জাতিসংঘের প্রধান বলেছেন যে সাম্প্রতিক প্রতিবেদনটি একটি ‘জাগরণ বার্তা’। “উন্নত দেশগুলোর পদক্ষেপ নেওয়ার জন্য একটি বিশেষ দায়িত্ব রয়েছে, জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্র সবাই করে।

ইউএনইপির নির্বাহী পরিচালক ইঙ্গার অ্যান্ডারসেন আল জাজিরাকে বলেছেন, “জি টোয়েন্টি দেশগুলো সমস্ত নির্গমনের ৭৮ শতাংশের জন্য দায়ী।” তিনি আরো বলেছেন যে দেশগুলো প্রতিশ্রুত পদক্ষেপের বেশিরভাগ ২০৩০ সাল পর্যন্ত বিলম্বিত হয়েছে।বিজ্ঞানীরা সতর্ক করেছে যে বিশ্বে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ বিপর্যয় থামাতে অনেক দেরি হবে। তিনি সতর্ক করে বলেছেন “কাজ করতে হবে।

আগামী সপ্তাহে কপ ২৬ সম্মেলনে স্পটলাইটে থাকবে আরও উচ্চাভিলাষী গ্রিনহাউস গ্যাস কমানোর প্রতিশ্রুতি। এটি গ্রহের জন্য হুমকিস্বরূপ। ঝড়, দাবানল এবং বন্যা সহ চরম আবহাওয়ার মতো প্রাকৃতিক বিপর্যয়গুলো বিশ্বের বিভিন্ন দেশে ক্রমবর্ধমানভাবে আঘাত করছে, এমনকি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পরিস্থিতিকে আরও খারাপ করবে।

 বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!