• ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৫:৩৫
  • রেজিস্ট্রেশন ৪৬১

জুলহাস-তনয় হত্যা মামলায় ৬ জঙ্গির মৃত্যুদণ্ড

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ৩১, ২০২১, ১৩:৪৩ অপরাহ্ণ
জুলহাস-তনয় হত্যা মামলায় ৬ জঙ্গির মৃত্যুদণ্ড

ঢাকা ব্যুরো ।।

ঢাকায় যুক্তরাষ্ট্রের বৈদেশিক সাহায্য বিষয়ক সংস্থার (ইউএসএইড) কর্মকর্তা জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যা মামলায় ৬ জঙ্গিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী গোলাম সারোয়ার খান জাকির এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আসামিদের মধ্যে মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, সাব্বিরুল হক চৌধুরী, আকরাম হোসেন, মওলানা জুনায়েদ আহম্মেদ পলাতক রয়েছেন।

অপরদিকে মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। এর মধ্যে সাব্বিরুল হক চৌধুরী ও জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদকে খালাস দেওয়া হয়েছে।

২০১৯ সালের ১২ মে মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়াসহ আট জনের বিরুদ্ধে কলাবাগান থানায় দায়ের করা মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে ঢুকে জুলহাস মান্নান ও মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাসের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে মামলা দায়ের করেন।

জুলহাস মান্নান বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। তনয় লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারের সঙ্গে জড়িত ছিলেন।

Sharing is caring!