• ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ২:৪০
  • রেজিস্ট্রেশন ৪৬১

টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার

bmahedi
প্রকাশিত অক্টোবর ৯, ২০১৯, ২০:১৪ অপরাহ্ণ
সাজেদুুর রহমান :

অতিরিক্ত চুল পড়া সত্যি কিন্তু চিন্তার বিষয়। তাই অতিরিক্ত চুল পড়া ঠেকাতে ও নতুন গজাতে অনেক কিছুই করে থাকেন আপনি।যারা এই চুল পড়ার সমস্যায় আছেন তাদের জন্য রয়েছে সুখবর। টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার হয়েছে।খবর-বিবিসি বাংলার। নতুন এই চিকিৎসা নিয়ে আশাবাদী বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন, হাড়ের ক্ষয়রোধে ব্যবহার হয় এমন একটি ওষুধ মাথায় অতিরিক্ত চুল পড়া কমাবে ও নতুন চুল গজাকে সাহায্য করবে।

গবেষকরা বলছেন, অস্টিওপোরোসিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সাইক্লোস্পোরিন নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা করার সময় দেখা গেছে, এটি চুলের গোড়ার ওপর ‘নাটকীয়’ প্রভাব ফেলে এবং তাকে বাড়তে উদ্দীপ্ত করতে পারে। প্রকল্পের প্রধান ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের ড. ন্যাথান হকশ’ বলছেন,যারা চুল পড়ে যাওয়ার সমস্যায় আক্রান্ত তাদের চিকিৎসায় বড় পরিবর্তন আসছে। তিনি বলেন, মানুষের দেহে এমন এক প্রোটিন আছে যা চুলের বৃদ্ধি আটকে দিতে অনেকটা গাড়ির ব্রেকের মতো কাজ করে। এই সাইক্লোস্পোরিন ঠিক এই প্রোটিনটিকেই আক্রমণ করবে।

চুল পড়া বন্ধ হবে যেভাবে- চুল পড়ার চিকিৎসার দুটি ওষুধ প্রচলিত আছে। একটি হচ্ছে মিনোক্সিডিল। যা পুরুষ ও মহিলা সবাই ব্যবহার করতে পারেন। এছাড়া অন্যটি হচ্ছে ফিনাস্টেরাইড – যা শুধু পুরুষের জন্য।

তবে এ দুটি ওষুধের প্রতিটিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।তবে সবার ক্ষেত্রে এগুলো সমান কার্যকর হয় না। তবে বিজ্ঞানীরা বলেন, চুল পড়ার এমন কোন চিকিৎসা নেই যা সবার ক্ষেত্রে প্রযোজ্য। ড. হকশ বলছেন, সাইক্লোস্পোরিন চুল পড়ার চিকিৎসায় কার্যকর এবং নিরাপদ কিনা তা বের করতে একটি ক্লিনিক্যাল পরীক্ষা দরকার হবে।

Sharing is caring!