• ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৫৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

টিকা মজুদ করেছে যুক্তরাষ্ট্র, সমালোচনার মধ্যেই রফতানির ঘোষণা

bmahedi
প্রকাশিত এপ্রিল ২৭, ২০২১, ১২:০৫ অপরাহ্ণ
টিকা মজুদ করেছে যুক্তরাষ্ট্র, সমালোচনার মধ্যেই রফতানির ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক ## যুক্তরাষ্ট্র টিকা মজুদ করে রেখেছে- বিশ্বজুড়ে এমন সমালোচনার মধ্যেই টিকা রফতানির ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। বিশ্বের বিভিন্ন দেশে অ্যাস্ট্রাজেনেকার ছয় কোটি ডোজ করোনা টিকা রফতানি করবে দেশটি।
বিবিসি ও রয়টার্স জানায়, সোমবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইট হাউজ মুখপাত্র জেন সাকি। আগামী কয়েক মাসের মধ্যেই এসব টিকা বিভিন্ন দেশে পাঠানো হবে বলেও জানান তিনি।
এ সময় সাকি আরও জানান, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের ছাড়পত্র মিললেই প্রাথমিকভাবে টিকার প্রায় এক কোটি ডোজ রফতানি কার্যক্রম শুরু করা হবে। বাকি পাঁচ কোটি ডোজ রফতানির প্রস্তুতি চলছে।
এদিকে, চুক্তি অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকা সময়মতো ইইউ’কে টিকা সরবরাহে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিয়েছে ইউরোপীয় কমিশন।
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (২৭ এপ্রিল) সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১০ হাজার ৯৬৬ জন এবং নতুন করে প্রায় ৭ লাখ মানুষের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩১ লাখ ৩৩ হাজার ৫০৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৮৪ লাখ ৭২ হাজার ৮৮৪ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ কোটি ৬০ লাখ ৯৩ হাজার ৪৪৭ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২৮ লাখ ৭৫ হাজার ৪৫ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬ হাজার ৬১১ জনের।

Sharing is caring!