• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ২:১২
  • রেজিস্ট্রেশন ৪৬১

ট্রাম্পকে এবার ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ বলল উত্তর কোরিয়া

bmahedi
প্রকাশিত ডিসেম্বর ৬, ২০১৯, ১৬:২৪ অপরাহ্ণ
ট্রাম্পকে এবার ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ বলল উত্তর কোরিয়া
মো: ইদ্রিস আলী :=

উত্তর কোরিয়ার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্ক বুঝি ভালো হওয়ার নয়। কত আলোচনা, কত কথাবার্তার পর আবার ট্রাম্পকে অশালীন ভাষায় আক্রমণ করল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার হুমকি দেয়ায় দেশটি এভাবে ট্রাম্পকে আক্রমণ করে, ‘ট্রাম্প যদি মুখোমুখি হতে চান, তাহলে একে ভীমরতিগ্রস্ত বুড়োর ‍পুনরায় অধঃপতিত হওয়ার লক্ষণ ধরা উচিত।’

দেশটির শীর্ষ নেতা কিম জং ‍উন দুই বছর আগে ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত বুড়ো’ আখ্যা দিয়েছিলেন। ওই সময় ট্রাম্পও উনকে ব্যঙ্গ করে একাধিক টুইট করেন।

ট্রাম্প ও কিম সিঙ্গাপুর এবং ভিয়েতনামে দুই দফা বৈঠক করেন। চলতি বছরও এ দুই রাষ্ট্রপ্রধানকে দুই কোরিয়ার অসামরিক এলাকায় একসঙ্গে হাসিমুখে ছবি তুলতে দেখা যায়।

সাম্প্রতিক মাসগুলোতে পিয়ংইয়ং আশপাশের জলসীমায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও রকেট উৎক্ষেপণ করে যাচ্ছে। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে তাদের টানাপোড়েন চলছে।

মঙ্গলবার লন্ডনে ন্যাটো সম্মেলনে ট্রাম্প উত্তর কোরিয়ার শীর্ষ নেতাকে ‘রকেট ম্যান’ আখ্যা দেন। যুক্তরাষ্ট্র পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক ব্যবস্থার অধিকার রাখে বলেও মন্তব্য করেন তিনি।

Sharing is caring!