• ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:২০
  • রেজিস্ট্রেশন ৪৬১

ডায়েট না করেও স্লিম!

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ২৪, ২০২১, ১১:৫৫ পূর্বাহ্ণ
ডায়েট না করেও স্লিম!

প্রতীকী ছবি

বার্তাকণ্ঠ ডেস্ক ।।

ডায়েট করতে একেবারেই যাদের ইচ্ছে করে না তারা তো বেশি খাবেনই। চারিদিকে এত এত খাবারের আয়োজন দেখে নিজেকে নিয়ন্ত্রণ রাখা খুব মুশকিল। যারা খেতে চান আবার স্লিমও থাকতে আগ্রহী, তাদের কিছু কৌশল অবলম্বন করতে হবে। এতে খাওয়া ছেড়ে থাকতেও হলো না, অন্যদিকে ডায়েটের চক্করে পরতেও হলো না আবার ওজন কমানোরও সুযোগ রইলো। চলুন জেনে নেওয়া যাক সে উপায়গুলো কী কী   

যখন খিদে পায় তখনই যদি খেয়ে থাকেন তাহলে তো মোটা হবেনই। প্রথমেই খাওয়াকে নিয়ন্ত্রণ করতে জানতে হবে। একেবারেই খিদে না পেলে খেতে যাবেন না। অসময়ে অতিরিক্ত খাবার খেলে কিন্তু আপনার শরীরে অতিরিক্ত চর্বি জমা হবে, সঙ্গে হজমেও সমস্যা দেখা দেবে।

চেষ্টা করুন হালকা খাবার খেতে। যখনই খাবেন একেবারেই ভারী খাবার খাবেন না।  অল্প করে খান, শরীরের প্রয়োজনে লাগে এমন ভাবেই খান, অতিরিক্ত খেয়ে শরীর খারাপ করবেন না।

প্রতিদিন নিয়ম করে ৩ থেকে ৪ লিটার পানি পান করবেন। শীত বলে পানি পান করা কমিয়ে দেবেন না। ঠাণ্ডা আবহাওয়ার মধ্যেও শরীর হাইড্রেটেড রাখুন। এতে অন্তত শরীর পানি শূন্যতার অভাবে পড়বে না।

যতটুকু পারেন শরীরচর্চা করুন। সে সকালে হোক কিংবা বিকাল-সন্ধ্যায়। শীতে আলসেমির গণ্ডিতে আটকে যাবেন না। ব্যায়াম করুন, শরীরের সঙ্গে কোনো আপস নয়। এতে শরীর সচল থাকবে। শীতে প্রাণবন্ত ও সতেজ থাকতে চেষ্টা করবেন। কারণে-অকারণে শুয়ে-বসে থাকবেন না।

প্রতি রাতে সময়মতো ঘুমাতে যাবেন এবং সকালে নির্দিষ্ট সময়ে ওঠার চেষ্টা করবেন। শীরর ফিট রাখতে সঠিক পরিমাণে ঘুমানো খুব দরকার। অন্তত ৮ ঘণ্টা। না হলে শরীর কিন্তু ঠিকঠাক সঙ্গ দেবে না। সঠিক সময়ে ঘুমান, ঠিক সময়ে ঘুম থেকে উঠুন, দেখবেন অনেক অসুখ-বিসুখ বিদায় নিয়েছে।

নাগরিক জীবনে মানসিক শান্তিতে থাকতে পারে কয়জন! চেষ্টা করবেন ঝামেলা থেকে নিজেকে বিরত রাখতে। মানসিক অশান্তি অনেক রোগবালাইয়ের করণ। এর মধ্যে অন্যতম স্থূলতা। যদি স্লিম থাকতে চান তাহলে অবশ্যই দুশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখুন। ভুলভাল ভাবা বন্ধ করুন। নিজেকে ভালো রাখুন। অবাস্তব চিন্তা-ভাবনা করলে মুশকিল শুধু বাড়বেই। কাজের কাজ কিছুই হবে না।

Sharing is caring!